শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর পুঠিয়ায় উপজেলায় ফসলী জমিতে পুকুর খননের অভিযোগ

রাজশাহীর পুঠিয়ায় উপজেলায় ফসলী জমিতে পুকুর খননের অভিযোগ

আরিফুল রুবেল: নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ কর্তৃক টেন্ডারের মাধ্যমে রাজশাহীর পুঠিয়ায় ফসলী জমির শ্রেণী পরিবর্তন ছাড়াই পুকুর খননের অভিযোগ উঠেছে। এতে এলাকাবাসীকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

এলাকাবাসী জানায়, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার গোবিন্দনগর বিলে সাইদুর রহমানের কৃষি জমিতে প্রায় ২ মাস থেকে ৩ টি ভেকু (স্কেভেটর) দিয়ে পুকুর খনন করছে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ঠিকাদারী প্রতিষ্ঠান।

একটি ভেকু মেশিন দিয়ে দিন-রাত ফসলী জমি খনন করে পুকুর তৈরি করে দিচ্ছে। সেখানে প্রায় ২০ বিঘা ফসলী জমিতে মাটি কাটার কাজ চলছে। আর ৮টি ইঞ্জিন চালিত ট্রলি দিয়ে দিন-রাত সমানে মাটি নিয়ে যাওয়ার ফলে এলাকায় পরিবেশ ও রাস্থা-ঘাট নষ্ট হচ্ছে। ধুলা-বালি কারণে এলাকার মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

পল্লী বিদ্যুৎ সমিতি’র রাজশাহী অঞ্চলের নির্বাহী প্রকৌশলী হাবিবুর রহমান জানান, পাবনার ঠিকাদারী প্রতিষ্ঠান এ জেড এন্ড আরটি রুপালী ট্রেডাস টেন্ডার প্রাপ্ত হয়।

কিন্তু সেখানে সাব-ঠিকাদার এই কাজ করছে। আর তারা কোথায় থেকে মাটি আনছে সেটা জানিনা। কিন্তু নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পুঠিয়া জোনাল অফিসের সাব-জোন অফিসের খাল ভরাট করে ভবন নির্মান হবে।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পুঠিয়া জোনাল অফিসের ডিজিএম এস.এম নাসির উদ্দিন জানান, মাটি ভরাট ও পুকুর খনন বিষয়টি নিবার্হী প্রকৌশলী, রাজশাহীর অফিসের ব্যাপার। তাই বিষয়টি আমার জানা নাই। আর ফসলী জমি খনন করে খালে মাটি ভরাটের বিষয়টি ঠিকাদারী প্রতিষ্ঠান ও জমির মালিকের বিষয়।

ঠিকাদারী প্রতিষ্ঠানে কর্মরত নায়েব উদ্দিন জানান, এই পুকুর খনন থানার ওসি সাহেবের নির্দেশে হচ্ছে। আমরা এখান থেকে মাটি নিয়ে গিয়ে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পুঠিয়া জোনাল অফিসের সাব-জোন অফিসের খাল ভর্তি করছি।

থানার অফিসার ইনচার্জ সাকিল উদ্দিন আহমেদ জানান, এ বিষয়ে আমার জানা নাই। উপজেলা নির্বাহী অফিসারকে বলেন। তিনি ব্যবস্থা নেবেন। কেউ যদি আমার কথা বলে সেটা ঠিক বলেনি।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওলিউজ্জামান জানান, ফসলী জমিতে পুকুর খননের নিয়ম নাই। আর ঠিকাদারী প্রতিষ্ঠান যদি পল্লী বিদ্যুৎ সমিতি’র টেন্ডার প্রাপ্ত হয়ে কাজ করে সেখানে তাদের মাটি ক্রয় করে দিতে হবে। বিষয়টি আমার জানা নাই তবে খতিয়ে দেখছি।

মতিহার বার্তা ডট কম  ১৭ জুন  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply