মাঝ সমুদ্রে মার্কিন ডেসট্রয়ারকে তাড়া করল চিনা যুদ্ধজাহাজ

মাঝ সমুদ্রে মার্কিন ডেসট্রয়ারকে তাড়া করল চিনা যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : মাঝ সমুদ্রে একেবারে কাছাকাছি চলে এল চিন ও আমেরিকার যুদ্ধজাহাজ। চিনা যুদ্ধজাহাজ চলে এল এক মার্কিন ডেসট্রয়ারের মাত্র কয়েক গজ দূরত্বের মধ্যে। বিতর্কিত দক্ষিণ চিন সাগরের বুকেই ঘটেছে সেই ঘটনা।

গত রবিবার দক্ষিণ চিন সাগরে স্প্র্যাটলে আইল্যান্ড থেকে ১২ মাইল দূর দিয়ে যাচ্ছিল আমেরিকার USS Decatur গাইডেড মিসাইল ডেসট্রয়ার। ‘ফ্রিডম অফ নেভিগেশন অপারেশন’ চলাচ্ছিল আমেরিকা। এই অঞ্চল নিজেদের বলে দাবি করে চিন। অপারেশন চালানোর সময়, চিনের তরফ থেকে আমেরিকার এই মুভমেন্টকে অপেশাদার ও অসুরক্ষিত বলে দাবি করে এগিয়ে যায় মার্কিন জাহাজের দিকে।

এলাকা ছাড়া করার জন্য রীতিমত উঠে পড়ে লাগে চোনা যুদ্ধজাহাজ। এমনটাই দাবি করছে ওয়াশিংটন। চিনের ওই ডেসট্রয়ার মার্কিন জাহাজ থেকে মাত্র ৪৫ মিটার দূরত্বে চলে আসে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে চিন-আমেরিকার সম্পর্কে অনেক চড়াই-উতরাই পেরিয়েছে। আগেই, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনের আরও ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ১০ শতাংশ আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন। এর আগে ট্রাম্প চিনের পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বসানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে।

ট্রাম্পের এই ঘোষণার পর চিন একই ধরণের পদক্ষেপ নেওয়ার ঘোষণা করে। চিন জানিয়েছে, আমেরিকা থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে।

মতিহার বার্তা ডট কম  ১৫ জুলাই ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply