এবার গোরুর জন্য চালু হয়েছে অ্যাম্বুল্যান্স পরিষেবা

এবার গোরুর জন্য চালু হয়েছে অ্যাম্বুল্যান্স পরিষেবা

এবার গোরুর জন্য চালু হয়েছে অ্যাম্বুল্যান্স পরিষেবা
এবার গোরুর জন্য চালু হয়েছে অ্যাম্বুল্যান্স পরিষেবা

অনলাইন ডেস্ক: যোগী রাজ্যে গোরুদের স্বাস্থ্য সুরক্ষায় অভিনব পদক্ষেপ। এবার থেকে কোনও গোরু গুরুতর রোগে ভুগলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পাওয়া যাবে অ্যাম্বুল্যান্স।

উত্তরপ্রদেশের মন্ত্রী চৌধুরী লক্ষ্মী নারায়ণ জানিয়েছেন, দেশে এই প্রথম গোরুদের জন্য অ্যাম্বুল্যান্স সিস্টেম শুরু হচ্ছে। এই প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ৫১৫টি অ্যাম্বুল্যান্স তৈরি রাখা হবে। তিনি আরও বলেন, ‘একটি জরুরি নম্বরে ফোন করলেই এই অ্যাম্বুল্যান্সগুলি পৌঁছে যাবে দোরগোড়ায়। গুরুতর অসুস্থ গোরুগুলির দ্রুত সুস্থতার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

উত্তরপ্রদেশের এই মন্ত্রীর কথায়, ‘এই এমার্জেন্সি নম্বরে ফোন করার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যাম্বুল্যান্স পৌঁছে যাবে আবেদনকারীর দোরগোড়ায়। শুরু তাই নয়, অ্যাম্বুল্যান্সের সঙ্গে থাকবেন একজন পশু চিকিৎসক এবং তাঁর দুই সহায়ক। বর্তমানে কোনও গোরু যদি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে সেক্ষেত্রে তাকে হাসপাতালে আনতে বিপাকে পড়তে হয়। তাদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য উপযুক্ত গাড়ি পাওয়া যায় না। এই প্রকল্প চালু হলে বহু গোরুর প্রাণ বাঁচবে।’ গত মাস থেকেই উত্তরপ্রদেশে গোরুদের জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু হতে চলেছে। পাশাপাশি লখনউ-তে এই জন্য তৈরি করা হয়েছে একটি বিশেষ কল সেন্টারও। গোটা দেশের মধ্যে এই প্রকল্প প্রথম চালু হল উত্তরপ্রদেশে। এছাড়াও গোরুদের জন্য চালু হচ্ছে একগুচ্ছ নতুন প্রকল্প।

এদিকে উত্তরপ্রদেশ সরকার ব্রিড ইমপ্রুভমেন্ট পোগ্রামও চালু করতে চলেছে। যেখানে উন্নতমানের বীর্য এবং গোরুর ভ্রুণ প্রতিস্থাপণের জন্য প্রযুক্তি আনতে চলেছে সরকার। গোরু প্রতিপালনে উৎসাহ দিতেই এই প্রকল্প চালু করা হচ্ছে।

উল্লেখ্য, যোগী আদিত্যনাথের প্রশাসনের এই পদক্ষেপ নিয়ে চলছে আলোচনা সমালোচনা। একাংশের কথায়, এই উদ্যোগ গোরু প্রতিপালনে উৎসাহ দেবে। অন্যদিকে, আরেকাংশের দাবি, উত্তরপ্রদেশের চিকিৎসা পরিষেবা পেতে অসুবিধার মুখে পড়তে হয় সাধারণ মানুষকে। সেক্ষেত্রে গোরুর অ্যাম্বুল্যান্স চালুর এই পদক্ষেপ কতটা কার্যকরী হবে, তা নিয়ে উঠছে প্রশ্ন। প্রসঙ্গত, সামনেই উত্তরপ্রদেশ নির্বাচন। তার আগেই একগুচ্ছ নতুন প্রকল্প চালু করছে যোগী সরকার। একাধিক সমীক্ষা অনুযায়ী, সংশ্লিষ্ট রাজ্যে ফের ক্ষমতায় আসছে যোগী আদিত্যনাথই। কিন্তু, এই ভোট সমীকরণ বদলে দিতে সক্রিয় বিরোধীরাও। উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে মহিলাদের জন্য ৪০ শতাংশ আসন সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এই আসনগুলিতে মহিলা প্রার্থী লড়াই করবেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply