ফোনে জেলেনস্কিকে যা বললেন মোদি

ফোনে জেলেনস্কিকে যা বললেন মোদি

ফোনে জেলেনস্কিকে যা বললেন মোদি
ফোনে জেলেনস্কিকে যা বললেন মোদি

অনলাইন ডেস্ক: ইউক্রেনে শুরু হওয়া রুশ অভিযান ঠেকাতে রাজনৈতিক সহযোগিতা চেয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন জেলেনস্কি নিজেই।

শনিবার এক টুইটে জেলেনস্কি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে। আমি তাকে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বিশদভাবে অবহিত করেছি। আগ্রাসী শক্তির ১ লাখেরও বেশি সেনা বর্তমানে ইউক্রেনে অবস্থান করছে এবং লাগাতারভাবে আবাসিক এলাকাগুলোতে গোলা নিক্ষেপ করে যাচ্ছে।’

‘আমি তাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আমাদের পক্ষে কথা বলার অনুরোধ করেছি। আরও বলেছি, আমরা একত্রে এই আগ্রাসনকারী শক্তিকে থামাতে চাই।’

ভারতের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, শনিবার জেলেনস্কির সঙ্গে ফোনালাপের সময় ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নরেন্দ্র মোদি এবং বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার সংকট কূটনৈতিকভাবে সমাধানে ভারত তার সাধ্যমত চেষ্টা করবে।

এর আগে ইউক্রেন সীমান্তে যখন সেনা মোতায়েন করা শুরু করেছিল রাশিয়া, তখনও এ ব্যাপারে পুতিনের সঙ্গে ফোনে কথা বলতে নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছিল ভারতের ইউক্রেন দূতাবাস। সেই অনুরোধ মেনে রাশিয়ার প্রেসিডেন্টকে ফোনও করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী এবং সে সময় আলাপ আলোচনার মাধ্যমে এই সংকটের সমাধান করতে পুতিনকে আহ্বান জানিয়েছিলেন।

শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনে শুরু হওয়া রুশ অভিযানের নিন্দা জানানোর প্রস্তাব উত্থাপন করেছিল যুক্তরাষ্ট্র, কিন্তু পরিষদের অপর স্থায়ী সদস্য রাশিয়ার ভেটোর কারণে তা গৃহীত হয়নি।

নিরাপত্তা পরিষদের ১০ অস্থায়ী সদস্যরাষ্ট্রের মধ্যে ৩ টি এই প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত ছিল। এই দেশ তিনটি হলো— চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply