শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
এক ঘন্টা এগিয়ে গেল ঘ‌ড়ির কাঁটা, মধ্যরাতে তৈরি হল ইতিহাস

এক ঘন্টা এগিয়ে গেল ঘ‌ড়ির কাঁটা, মধ্যরাতে তৈরি হল ইতিহাস

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপ এবং ব্রিটেনে গত রবিবার মধ্যরাত থেকে ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে গেল। ৩১ মার্চ রাতে যখন একটা বাজে তখন তা এক ঘণ্টা এগিয়ে রাত দুটো করা হল। ইউরোপজুড়ে দিনের আলো সংরক্ষণ ও কাজে লাগানোর জন্য ঘড়ির কাটা এগিয়ে দেওয়া হয়। ইউরোপে ঘড়ির কাঁটা পরিবর্তনের সিদ্ধান্ত দুই বার হয়। আগামী ২৭ অক্টোবর তা আবার একঘণ্টা পি‌ছি‌য়ে দেওয়া হবে। দ্য গার্ডিয়ানে প্রকাশিত খবরে এমনটাই জানানো হয়েছে।

ব্রিটেনে আনুষ্ঠানিকভাবে ৩১ মার্চ গ্রীষ্মকালীন সময় শুরু হচ্ছে। এই সময় ব্রিটিশ সামার টাইম বা বিএসটি নামে পরিচিত। ১৯১৬ সালে গৃহীত সামার টাইম অ্যাক্ট অনুসারে ১০০ বছরের বেশি সময় ধরে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয় এই দেশে।

২০০১ সাল থেকেই ইইউভুক্ত দেশগুলোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে আনা বাধ্যতামূলক। এই উদ্যোগ দিনের আলো সংরক্ষণ সময় বা ডিএসটি পরিকল্পনা নামে পরিচিত। ব্রেক্সিটের কারণে ভবিষ্যতে ব্রিটেনের এই ঘড়ির কাঁটায় পরিবর্তন আসবে কিনা তা এখনও নিশ্চিত নয়। ইউরোপের অনেক দেশই ডিএসটি পরিকল্পনার বিরোধিতা করছে। সম্প্রতি ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লড জাঙ্কার এই পরিকল্পনা পরিবর্তনের ডাক দিয়েছেন।

তিনি বলেছেন, ঘড়ির কাঁটা পরিবর্তন বন্ধ হওয়া দরকার। সদস্য রাষ্ট্রগুলোই নির্ধারণ করুক তাদের মানুষ শীতকালীন বা গ্রীষ্মকালীন সময় কোনটা বেছে নেবে। ইইউ পরিচালিত জনমত সমীক্ষা অনুসারে, ৮২ শতাংশ ব্রিটিশ জনগণ বিএসটি বিলোপের পক্ষে। তবে এই পরিবর্তনের বিষয়ে কোনও রাজনৈতিক দলের উল্লেখযোগ্য অবস্থান নেই।

মতিহার বার্তা ডট কম  ০১ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply