শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

অনলাইন ডেস্ক: জরিপ অধিদপ্তরের ৩৫ জনের একটি দল দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয় কাজে জরিপকাজ শুরু করবেন আজ শুক্রবার (২৫ নভেম্বর)।

তারা ৪০ দিন ধরে বান্দরবান জেলার রুমা ও থানচি উপজেলার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন।

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং, জরিপের মধ্য দিয়ে সেই বিব্রতকর অবস্থারও অবসান হবে। পাহাড়ে দেশি বিদেশি পর্যটকদের দীর্ঘদিনের দাবি—তাজিংডং নয়, সাকা হাফং বা মদক তং দেশের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ।

এই বিতর্ক নিরসনের জন্য জরিপ অধিদপ্তর থেকে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরিপ অধিদপ্তরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল এই দলের নেতৃত্ব দেবেন।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, দেশের উঁচু পাহাড়গুলোর বেশির ভাগই বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়।

পাশাপাশি বেসরকারিভাবে কখনো কেওক্রাডং, তাজিংডং ও কখনো আবার সাকা হাফং বা মদক তংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হয়। এই অবস্থায় দেশের সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু বা শৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে গেজেট প্রণয়ন করা দরকার।

এজন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ঐ চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply