শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বৃষ্টি ও বন্যার অজুহাতে রাজশাহীর বাজারে ঝাল ছড়াচ্ছে কাঁচা মরিচ

বৃষ্টি ও বন্যার অজুহাতে রাজশাহীর বাজারে ঝাল ছড়াচ্ছে কাঁচা মরিচ

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টি ও বন্যার অজুহাতে রাজশাহীর বাজারে সাত দিনের ব্যবধানে ৪০ টাকা কেজি কাঁচা মরিচের দাম বেড়ে এখন ২০০ টাকা কেজিতে দাঁড়িয়েছে। কাঁচা মরিচের দাম হঠাৎ করে ক্রয় ক্ষমতার বাহিরে চলে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। দেশের নিন্মাঞ্চল যখন পানিতে ভাসছে। মানুষ যখন বসতবাড়ী ছেড়ে কোন উঁচু স্থানে আশ্রয় নিয়ে কোনক্রমে দিনাতিপাত করছেন।

আবার কেউ কেউ শেষ সম্বল সামান্য আবাদি জমি ও বসত ঘর হারিয়ে হচ্ছেন ভুমিহীন, ঠিক এমন সময় যে কোন নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পাওয়া, এ যেন মরার উপর খরার ঘাঁ বলে মন্তব্য করছেন অনেকে।

গৃহিনি আফরোজা বেগম বলেন, গত সাত দিন আগে এক পোয়া কাঁচা মরিচের দাম ছিল ১০টাকা। এখন এক পোয়া কাঁচা মরিচের দাম ৫০ টাকা। কি এমন হয়েছে যে ৪০ টাকা কেজি মূল্যের কাঁচা মরিচ প্রতি কেজি ২০০ টাকায় কিনতে হচ্ছে।

এছাড়াও কাঁচা মরিচের দাম হঠাৎ করেই আকাশচুম্বি হওয়ায়। বিভিন্ন বাজারে কাঁচা মরিচের কেজি ১৮০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

হঠাৎ কাঁচা মরিচের মূল্য এত বৃদ্ধির কারণ জানতে চাইলে, নগরীর সাহেব বাজারের খুচরা বিক্রেতা আলতাব হোসেন বলেন, আড়তেই কাঁচা মরিচের দাম বেড়েছে। তারা আড়ত থেকে বাড়তি দরে কিনে এনে স্বল্প লাভে বিক্রি করছেন। দামবাড়াতে যদি কোন সিন্ডিকেট হয়ে থাকে তা আড়তদাররা করে থাকতে পারে। এ বিষয়ে তাদের কিছু জানা নেই বলেও জানায় স্থানীয় ছোট ব্যবসায়ীরা।

পাইকারি বিক্রেতারা জানান, বৃষ্টি আর বন্যার কারণে মরিচ ক্ষেত নষ্ট হয়ে গেছে। বাজারে কাঁচা মরিচ আমদানি কমে গেছে। এজন্য কাঁচা মরিচের দাম বেড়েছে। তারা আরো বলেন, বৃষ্টি ও বন্যা শেষে খুব দ্রুত সময়ের মধ্যে মরিচের দাম স্বাভাবিক হবে।

মতিহার বার্তা ডট কম – ২০  জুলাই  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply