শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ করল পাকিস্তান

এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : সমঝোতা এক্সপ্রেস এবং ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের পর এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধের ঘোষণা দিল পাকিস্তান। গত সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে দীর্ঘদিনের বিশেষ মর্যাদা উঠিয়ে নিয়েছে ভারত। তারপর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

এর মধ্যেই ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে দেশে তলব এবং ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে পাকিস্তান। তার পরেই ভারতের সঙ্গে ট্রেন সেবা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এবার বাস সেবাও বাতিল করা হলো।

‘দোস্তি’ নামে দিল্লি থেকে লাহোরগামী ওই বাস সেবা বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী। এই বাস সেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়।

পরে ২০০৩ সালের জুলাই মাসে পুনরায় ওই সেবা চালু করা হয়। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সাঈদ।

লাহোর-দিল্লি বাস সেবা দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির কাছ থেকে এই বাস সেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।

ফেরার সময় পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলো প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়। আবার পিটিটিসির বাসগুলো প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।

এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু’দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত। থরের শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

মতিহার বার্তা ডট কম – ১১   আগস্ট ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply