শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
প্রতিনিয়তই পানি বৃদ্ধিতে ফেঁপে উঠছে রাজশাহীর পদ্মা

প্রতিনিয়তই পানি বৃদ্ধিতে ফেঁপে উঠছে রাজশাহীর পদ্মা

নিজস্ব প্রতিবেদক : উজান থেকে নেমে আসা ঢলে বেড়েছে রাজশাহীর পদ্মা নদীর পানি। প্রতিনিয়তই পানি বৃদ্ধিতে ফেঁপে উঠছে পদ্মা। গত ২৪ ঘণ্টায় (শনি ও রোববার) পদ্মায় পানি বেড়েছে ১৬ সেন্টিমিটার। তবে গতকাল বেলা ১২টার পর্যন্ত পদ্মা পানি ছিলো ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার। আরো দুই-তিন দিন পানি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তবে দ্রুত পানি নামলে বাঁধের ক্ষতি হতে পরে।

শহররক্ষা বাঁধ এলাকা ঘুরে দেখা গেছে, নদীতে তীব্র স্রােত বইছে। নগরীর বুলনপুর থেকে নবগঙ্গা পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে থাকা শহররক্ষা বাঁধ ছুঁয়েছে পদ্মার পানি। এভাবে পানি বাড়তে থাকায় শহররক্ষা বাঁধ ক্ষতিগ্রস্থ হতে পারে বলে স্থানীয়রা আশংকা করছেন।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানায়, গতকাল সোমবার বেলা ১২টায় পদ্মা পানি ছিলো ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার। গত রোববার সকাল ৬টায় পদ্মায় পানি ছিল ১৬ দশমিক ৬০ সেন্টিমিটার ও বিকেলে ছয়টায় ছিল ১৬ দশমিক ৬৬ সেন্টিমিটার। গত শনিবার সকালে ছিল ১৬ দশমিক ৪১ ও সন্ধ্যায় ছিল ১৬ দশমিক ৫০ সেন্টিমিটার।

অন্যদিকে, রাজশাহীতে পদ্মার বিপদসীমা হলো ১৮ দশমিক ৫০ মিটার। অর্থাৎ বর্তমানে বিপদসীমার মাত্র ১ দশমিক ৮৪ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মা।

এনামুল হক জানায়, শুক্রবার সন্ধ্যা ৬টায় রাজশাহীতে পদ্মার পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ২৯ মিটার। উজান থেকে নেমে আসা ঢল ও বিলম্বিত বৃষ্টিপাত অব্যাহত থাকলে সেপ্টেম্বর পর্যন্ত পানি বাড়তেই থাকবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, গেল ১৭ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা (১৮ দশমিক ৫০) অতিক্রম করেছে মাত্র দুইবার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ রসপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর পানি বাড়লেও আর এই ররকর্ড ভাঙেনি বলেও উল্লেখ করেন পাউবোর এই গেজ রিডার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবে) নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম বলেন, রাজশাহীতে পদ্মার বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। আর শহররক্ষা বাঁধের উচ্চতা ১৯ দশমিক ৬৭ মিটার। তিনি আরো বলেন, পানি কয়েকদিন থেকে বাড়ছে। এতে সমস্যা নেই। যদি প্রতিবেশী দেশ থেকে হঠাৎ পানি আসা বন্ধ হলে আমাদের শহর রক্ষাবাঁধের ক্ষতি হতে পরে। তাই পদ্মার পানি বাড়লেও বাঁধ নিয়ে নগরবাসীর এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই।

মতিহার বার্তা ডট কম  ২৬ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply