শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাণীনগর নৈশ-উচ্চ বিদ্যালয়ে সার্টিফিকেট বানিজ্যের কথা স্বিকার করলেন, প্রধান শিক্ষক!

রাণীনগর নৈশ-উচ্চ বিদ্যালয়ে সার্টিফিকেট বানিজ্যের কথা স্বিকার করলেন, প্রধান শিক্ষক!

রাণীনগর নৈশ-উচ্চ বিদ্যালয়ে সার্টিফিকেট বানিজ্যের কথা স্বিকার করলেন, প্রধান শিক্ষক!
রাণীনগর নৈশ-উচ্চ বিদ্যালয়ে সার্টিফিকেট বানিজ্যের কথা স্বিকার করলেন, প্রধান শিক্ষক!

নিজস্ব প্রতিবেদক :  রাজশাহী নগরীর রাণীনগর নৈশ-উচ্চ বিদ্যালয়ে সার্টিফিকেট বানিজ্যের কথা স্বিকার করেছেন, প্রধান শিক্ষক মোঃ শরিফুল ইসলাম। আজ সোমবার রাত ৮টার মিনিটে তিনি সার্টিফিকেট বানিজ্যের কথা নিজেই স্বিকার করেন।

তিনি বলেন, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের ড্রাইভিং লাইসিন্স এবং দেশের বাইরে যাওয়ার জন্য পাসফোর্ট ভিসার জন্য অশিক্ষিত লোকজন আসলে আমি তাদের ৮র্ম  শ্রেণী পাশ সার্টিফিকেট দিয়ে সহযোগীতা করে থাকি। তবে তারা খুশি হয়ে কিছু খরচ দিলে আমি তা গ্রহণ করি।

এটা  অনিয়ম এই জাল-সনদ দিয়ে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে অনেক লোকজন চাকুরী করছেন। তাছাড়া প্রকৃত শিক্ষিত ছাত্ররা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাত ৯টার সময় তালাইমারী আমেনা ক্লিনিকে ডা. আব্দুল মান্নানের চেম্বারে আসুন সেখখানে আলাপ হবে।

পরে রাত ৯টার দিকে প্রধান শিক্ষক মোঃ শরিফুল ইসলামকে মুঠো ফোনে ফোন দিলে তিনি ডা. মান্নানের চেম্বারে ডাকেন। এ সময় তাকে বলা হয় ওটা ওটা তো আপনার অফিস না। তাহলে আমরা স্কুলের অফিসে আসি। উত্তরে তিনি বলেন, এ বিষয়ে ডা. আব্দুল মান্নানও জড়িত। বলেই ডা. কে মুঠো ফোন ধরিয়ে দেন।

ডা. আব্দুল মান্নান মুঠো ফোনে যা বললেন তা হলো, এখন বাজে রাত সাড়ে ৯টা, আগামীকাল আমার চেম্বারে আসবেন। এছাড়া আমার বিরুদ্ধে পত্রিকায় যে সংবাদ প্রকাশ করা হয়েছে, তা সম্পুর্ণ মিথ্যা ভিত্তিহীন এবং বানোয়াট বলে আমি মনে করতে চাই।

একাধিক অভিভাবক ও স্কুলের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, প্রধান শিকক্ষ বিদ্যালয়ে এসে তার সহযোগী শিক্ষকদের নিয়ে  কাশিমপুর কুঠিতে (কাশেমের হোটেল) ষড়যন্ত্রে ব্যস্ত থাকেন।

বিদ্যালয়ের ২০১৬/১৭/১৮/১৯ সালের এসএসসি ও জেএসসি ফরম পূরুনের টাকা ব্যাংকে জমা না দিয়ে নিজের পকেটে রাখেন।

নির্বাচনী পরিক্ষায় যারা উত্তির্ণ হয় না (অন্য বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী) তাদের নিকট অতিরিক্ত অর্থ আদায় করে ফরম পূরুণ করে থাকেন।  সেই সাথে ব্যংকে টাকা জমা না দিয়ে নিজের পকেটে পুরে নেন বলেও অভিযোগ রয়েছে।

৫’শত টাকা থেকে ৫ হাজার টাকায় ৮র্ম শেণীর পাশের সনদ বিক্রি করেন ওই শিক্ষক। তবে যাদের নিকট সনদ বিবক্রি করা হয় তারা কেউ অত্র বিদ্যালয়ের ছাত্র নহে বলেও জানা গেছে।

নগরীর প্রায় ৮০ ভাগ ৮র্ম শেণীর পাশের সনদ বিক্রি করেন তিনি। গত বছর অনুমতি ছাড়াই বাংলাদেশ সরকার কতৃক সরবরাহকৃত স্কুলের পাঠ্য বই বিক্রি করেছেন। যাহার ওজন ৫৮০ কেজি। বই বিক্রির পুরো টাকা তিনি লোপাট করেন একাই।

বিদ্যালয়ের এসএসসি ও জেএসসি পরিক্ষায় উত্তির্ণ শিক্ষার্থীদের নিকট থেকে প্রসংসা পত্র, নম্বর পত্র ও সনদপত্রের জন্য আলাদা আলাদা ভাবে ২’ শত টাকা থেকে ৫’ শত হারে আদায় করে থাকেন। সেই টাকা অত্র বিদ্যালয়ের ফান্ডে জমা না করে আাত্নসাৎ করেন তিনি।

বিদ্যালয়ের বর্তমান ম্যানেজিং কমিটি অবৈধ, কারন শিক্ষক প্রতিনিধি নির্বাচন দেয়া হয়নি বা এ সংক্লান্ত বিষয়ে কোন আলোচনা কিংবা নোটিশও জারি করেননি প্রধান শিক্ষক।

 অভিভাবদের মধ্যে বিদ্যালয়ের কোন ছাত্র-ছাত্রীদের উক্ত ম্যানেজিং কমিটিতে অভিভাবক নাই।

সাদা ফরম তৈরী করে অভিভাবক সদস্য করে গোপনে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি মনগড়া ভাবে গঠন করেন প্রধান শিক্ষক । যাহা নিয়ম বহিভূত।

এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষে সুদৃষ্টি ও কঠোর হস্তক্ষেপের মাধ্যমে ১৯৯০ সালের প্রতিষ্ঠিত রানীনগর নৈশ বিদ্যালয়কে দুর্নীতি মুক্ত করার দাবি জানিয়েছেন অত্র স্কুলের ছাত্র-ছাত্রীদের অভিভাবকবৃন্দরা। পর্ব-২

মতিহার বার্তা ডট কম – ২৮ অক্টোবর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply