শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর দূর্গাপুর, তাহেরপুর, মোহনপুর, পুঠিয়া ও পবায় শিঘ্রই শেষ হতে চলেছে তিন ফসলি জমি

রাজশাহীর দূর্গাপুর, তাহেরপুর, মোহনপুর, পুঠিয়া ও পবায় শিঘ্রই শেষ হতে চলেছে তিন ফসলি জমি

রাজশাহীর দূর্গাপুর, তাহেরপুর, মোহনপুর, পুঠিয়া ও পবায় শিঘ্রই শেষ হতে চলেছে তিন ফসলি জমি
রাজশাহীর জেলা গুলোতে শিঘ্রই শেষ হতে চলেছে তিন ফসলি জমি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর পুঠিয়ায় তিন ফসলি জমি প্রায় শেষ। দূর্গাপুরের অবশিষ্ট জমিতে চলছে পুকুর খনন। স্থানীয়রা বলছে, এরপর মানুষের বসতবাড়িও পুকুর খননের জন্য লিজ চাইবে পুকুর ব্যবসায়ীরা।

অপর দিকে রাজশাহীর পবা, তাহেরপুর,মোহনপুর, বাগমারা, তানোর, দারুসাতেও একই প্রক্রিয়ায় চলছে শতশত বিঘা জমিতে পুকুর খনন।

স্থানীয়দের অভিযোগ, এইসব কর্মকান্ড প্রকাশ্যে চললেও পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখতে পাচ্ছে না। ভ্রাম্যমান আদালত অভিযান করছেনা না এমনটি বলা যাবেনা। অভিযান হচ্ছে, ব্যাটারী জব্দ হচ্ছে, হচ্ছে জেল জরিমানাও। কিন্তু অভিযানের ধারাবাহিকতা না থাকায় বন্ধ হচ্ছেনা অসাধু, লোভি নেতা, চেয়ারম্যান, কাউন্সিলর, মেম্বারদের অবৈধ পুকুর খনন। এদের মধ্যে দূর্গাপুর পৌর মেয়রের পুকুরই সবচাইতে বেশি। লোকজনের ফসলি জমি ধ্বংস করে করেছেন পুকুর খনন। প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা উপেক্ষা করে যারা এসব কর্মকান্ডে লিপ্ত রয়েছে তাদের সর্বচ্চো শাস্তি মৃত্যুদন্ড হওয়া প্রয়োজন বলে মনে করছেন বিশিষ্ট জনেরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দূর্গাপুরের মাড়িয়া ইউনিয়নের হোজা বাজারের পাশের ফসলি জমিটি পুরোটাই পুকুর হবে। সোনাকান্দর কালিতলায় হচ্ছে অসংখ্য পুকুর খনন। ধরমপুর উত্তর চোড়া ও একই থানার তেলিপাড়া, মাড়িয়া ইউনিয়নের শাহাবাজপুর ডুমুরকান্দি বিলও একই কর্মকান্ড চলছে। সবমিলে বর্তমানে এই এলাকায় মোট ২৮টি ভেকু মেশিন দিয়ে খনন করা হচ্ছে পুকুর। এছাড়াও পুঠিয়া থানাধিন ভালুকগাছি ইউপি পরিষদের ১০০গজ দূরে চলছে পুকুর খনন কার্যক্রম।
পুকুর খননের বিষয়ে মুঠো ফোনে একাধিকবার বার ফোন দিলেও ফোন রিসিভ করেননি দূর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)।

দূর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খুরশিদা বানু কনা বলেন, প্রতিদিনই অভিযান হচ্ছে, ভাংচুর হচ্ছে ব্যাটারী, অচল করা হচ্ছে ভেকু মেশিন। তারপরও চুরি করে চলছে পুকুর খনন। ওসি আরো বলেন, আমরা খবর রাখছি কোথাও পুকুর খনন হলেই দ্রুত ব্যবস্থা গ্রহণ করছি।

 মতিহার বার্তা ডট কম –০৭ জুন, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply