শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
গ্রেনেড লঞ্চার, মিসাইল, ড্রোন বানিয়ে ফেলল চিন, উদ্দেশ্য নিয়ে প্রশ্ন ভরতের

গ্রেনেড লঞ্চার, মিসাইল, ড্রোন বানিয়ে ফেলল চিন, উদ্দেশ্য নিয়ে প্রশ্ন ভরতের

গ্রেনেড লঞ্চার, মিসাইল, ড্রোন বানিয়ে ফেলল চিন, উদ্দেশ্য নিয়ে প্রশ্ন ভরতের

মতিহার বার্তা ডেস্ক: এবার এক মারাত্মক শক্তিশালী ড্রোন তৈরি করল চিন। জানা গিয়েছে চিন এমন একটি সামরিক ড্রোন তৈরি করেছে যা গ্রেনেড লঞ্চার এবং গাইডেড মিসাইল সিস্টেম দিয়ে সজ্জিত। চিনের অফিসিয়াল মিডিয়া ড্রোনটির একটি ভিডিও শেয়ার করেছে। মনে করা হচ্ছে, কোনও সংস্থা চিনা সেনার জন্য এই ড্রোন বানিয়েছে।

দক্ষিণ চিনে সামরিক মহড়ার সময় এই ড্রোনের ব্যবহার করেছে বলে জানা গিয়েছে। দ্য সান-এর রিপোর্ট অনুসারে, চিনা ড্রোনটির নাম ঝানফু এইচ ১৬-ভি ১২। আপাতত অনুমান করা হচ্ছে, হার্ভার নামে একটি সংস্থা এই ড্রোন তৈরি করেছে।
খবর মোতাবেক, এই ড্রোনটি ৫৮০০ মিটার উঁচু অবধি উড়তে পারে। এছাড়া এটি ২৫ কেজি ওজন নিতে পারে বলে জানানো হয়েছে। ঘন্টায় এর সর্বোচ্চ গতিবেগ রয়েছে ৬৪ কিমি।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই নয়া চিনা ড্রোন ৬০ কিমি গতিতে ও ৪০ থেকে ৮৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেও টার্গেটে আঘাত হানতে পারে।

উল্লেখ্য, এদিকে চিন ক্রমাগত নিজেদের সামরিক বাজেট বাড়িয়ে চলেছে। বেশ কিছু বিশেষজ্ঞ জানিয়েছেন, আগামী কয়েক বছরে চিনের সামরিক বাজেট আমেরিকার চেয়ে বেশি হবে। একই সঙ্গে চিনা সামরিক বাহিনী অত্যাধুনিক সরঞ্জাম তৈরির কাজও অব্যহত রেখেছে। ফলে ক্রমেই শক্তি অর্জন করছে লালফৌজ বাহিনী।

মতিহার বার্তা ডট কম: ০৪ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply