শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
রাজশাহীর তাহেরপুরে নিম্নচাপের প্রভাবে ফসলাদির ব্যাপক ক্ষয়ক্ষতি

রাজশাহীর তাহেরপুরে নিম্নচাপের প্রভাবে ফসলাদির ব্যাপক ক্ষয়ক্ষতি

রাজশাহীর তাহেরপুরে নিম্নচাপের প্রভাবে ফসলাদির ব্যাপক ক্ষয়ক্ষতি

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপের প্রভাব পড়েছে রাজশাহীর তাহেরপুরে । এর ফলে মাঝারি ধরণের বৃষ্টি ও দমকা হাওয়া বইছে। এমন বিরূপ আবহাওয়ার কারণে কৃষকদের রোপা আমন ধান এবং শাক-সবজিসহ বিভিন্ন ফসলাদির ক্ষয়ক্ষতি হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) দুপুরে তাহেরপুর কৃষকের মাঠে আমন ধান ও অন্যান্য ফসলাদির ক্ষতির চিত্র দেখা গেছে।

জানা য়ার, বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। এটির প্রভাবে রাজশাহী জেলার সর্বত্র গতকাল শুক্রবার (২৩ অক্টোবর) সকাল থেকে শুরু হয়ে শনিবার (২৪ অক্টোবর) দুপুর পর্যন্ত গুড়িগুড়ি বৃষ্টির সঙ্গে অব্যাহত রয়েছে দমকা হাওয়া। হঠাৎ করে আবহাওয়ার এমন বিরূপ আচারণে কৃষকদের রোপা আমন ধানের গাছগুলো হেলে পড়েছে পানির উপরে। এছাড়াও সম্প্রতি মাঠজুড়ে শীতকালী শাক-সবজি বোনা হয়েছিল। নিম্নচাপের টানা বৃষ্টিপাতের কারণে সেগুলোও ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা।

এদিকে, কৃষি নির্ভশীল রাজশাহী জেলায় গত মাসে বয়ে গেছে ভয়াবহ বন্যা। এ বন্যায় নিম্নাঞ্চলের কৃষকদের রোপা আমন ধানসহ হাজার হাজার হেক্টর ফসলাদির ক্ষতি হয়েছে। এসময় উঁচু এলাকার আমন ধানের ক্ষেতগুলো আংশিক ক্ষতি হলেও অধিকাংশ ক্ষেতের ধান ঘরে তোলার স্বপ্ন দেখছিলেন কৃষকরা। ইতোমধ্যে ওইসব আমন ক্ষেতে ধান বের হতে শুরু করছিল। এরই মধ্যে নিম্নচাপের প্রভাবে ধান গাছগুলো হেলে পড়েছে পানির উপরে। হেলে পড়া এসব ফসল ঘরে তোলা সম্ভব নয় বলে ধারণা করছে প্রান্তিক কৃষকরা। দফায় দফায় এমন দুর্যোগের কবলে কৃষকদের অপূরণীয় ক্ষতিতে দিশেহারা হয়ে পড়েছে। কীভাবে ঘুরে দাঁড়াবে এমন দুশ্চিন্তায় নির্ঘুম রাত কাটছে ক্ষতিগ্রস্ত কৃষকদের।

সাঘাটা এলাকার ক্ষতিগ্রস্ত কৃষক মোঃ এনামুল হক বলেন, কিছুদিন আগে বয়ে যাওয়া বন্যায় সর্বশান্ত হয়েছি। এটি থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ঋণ করে ৫ বিঘা জমিতে আমন ধান রোপন করাসহ শাক-সবিজ চাষাবাদ করেছিলাম। ফের বৈরী আবহাওয়ায় এসব ফসলের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

তাহেরপুর পৌর কৃষি অফিসার আব্দুল মতিন বলেন বৈরী আবহাওয়ার কবল থেকে যাতে করে কৃষকরা কিছু ফসলের রেহাই পায়, সে বিষয়ে তাদের সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে।

মতিহার বার্তা ডট কম: ২৪ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply