শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
তানোরে আমন ধান ঘরে তোলার প্রস্তুতি চাষিদের

তানোরে আমন ধান ঘরে তোলার প্রস্তুতি চাষিদের

তানোরে আমন ধান ঘরে তোলার প্রস্তুতি চাষিদের
তানোরে আমন ধান ঘরে তোলার প্রস্তুতি চাষিদের

তানোর প্রতিনিধি : মাঠে মাঠে আমন ধানে সোনালী রঙে কৃষকের মুখে হাসি ফুটেছে রাজশাহীর তানোর উপজেলায়। পুরোদমে রোপা আমন কাটা ও মাড়াইয়ের কাজ অল্প কয়েকদিনের মধ্যেই শুরু হবে। ধান ঘরে তোলায় প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণিরা।

তানোরে মাঠের ধানে সোনালী রঙ ধরার সাথে সাথে স্বপ্নের সেই ফসল ঘরে তোলার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন কৃষকরাও। অন্য বছরগুলোতে কৃষকরা ধানের দামে তেমন খুশি না হলেও এবছর দাম ভালো থাকায় এবং বাম্পার ফলনের আশায় চোখে মুখে খুশির ঝিলিক ও উৎফুল্লতা নিয়ে কৃষাণ-কৃষাণি বাড়ির আঙিনা ও আশপাশ পরিস্কার পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন।

কৃষকরা বলছেন, এবছর আবহাওয়া অনূকুল থাকায় এবং পানির ঘাটতি না থাকায় আমন ধানের বাম্পার ফলন হবে। সেই সাথে বর্তমানে বাজারে ধানের যে দাম রয়েছে তাতে লাভ হবে কৃষকদের। অতীতের যে কোন বছরের চেয়ে এ বছর কৃষকরা অধিক ফলন পাবে বলে আশা করছেন।

কৃষকরা জানান, ধানে পাক ধরার সাথে সাথে ইঁদুরের উপদ্রব শুরু হয়েছে। এর আগে বিভিন্ন পোকা মাকড় দমনে কীটনাশক ব্যবহার করতে হয়েছে। বর্তমানে কারেন্ট পোকা ও পচন রোধে ধানে কীটনাশক ব্যবহার করার পাশাপাশি ইঁদুরের উপদ্রবে ইঁদুর মারার ব্যবস্থাও করতে হচ্ছে কৃষকদের। এতে আমন চাষে খরচ বাড়লেও ফলন ও দামে পুষিয়ে যাবে।

তানোর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, তানোর উপজেলায় এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার ৪৩৫ হেক্টর। এর মধ্যে আবাদ হয়েছে ২২ হাজার ৩৮৭ হেক্টর জমিতে।

তানোর উপজেলা কৃষি অফিসার শামিমুল ইসলাম বলেন, এবার রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় শতভাগ জমিতে লাইভ পার্চিং করা হয়েছে। এছাড়া প্রায় ৯০ ভাগ জমিতে সঠিক বয়সের চারা রোপণ করা হয়েছে। প্রায় ৮০ ভাগ জমির ধান সারিতে রোপণ করা আছে।

তিনি আরও বলেন এ বছর উপজেলার আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। মাঠে ফসলের সার্বিক অবস্থা ভালো, মাঠ পর্যায়ের কর্মীরা নিয়মিত কৃষকের পাশে থেকে পরামর্শ প্রদান করছেন।

এছাড়া সচেতনতা বৃদ্ধির জন্য কৃষক সমাবেশ, উঠানবৈঠক, ইত্যাদি কার্যক্রম চলমান রয়েছে। ফলে এবার রোপা আমন ধানের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

মতিহার বার্তা ডট কম: ২৯ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply