শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
কাশ্মীরিদের উপর প্রয়োগ করা আইন তাঁদের অস্তিত্বের পরিপন্থী: মেহবুবা মুফতি

কাশ্মীরিদের উপর প্রয়োগ করা আইন তাঁদের অস্তিত্বের পরিপন্থী: মেহবুবা মুফতি

কাশ্মীরিদের উপর প্রয়োগ করা আইন তাঁদের অস্তিত্বের পরিপন্থী: মেহবুবা মুফতি

আন্তর্র্জাতিক ডেস্ক:কাশ্মীরিদের উপর এমন আইন প্রয়োগ করা হচ্ছে যা তাঁদের অস্তিত্বের পরিপন্থী এবং আমরা তা সহ্য করব না’। মঙ্গলবার এমনই ভাষায় কেন্দ্রকে আক্রমণ শানালেন পিডিপি প্রধান মেহবুবা মুফতি। সপ্তাহখানেক আগেই একটানা ১৪ মাসের গৃহবন্দি দশা থেকে মুক্ত হয়েছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

কাশ্মীরে ৩৭০ ধারা বতিলের পর থেকে তাঁকে গৃহবন্দি করেছিল মোদী সরকার। গৃহবন্দি দশা থেকে মুক্ত হয়েই কেন্দ্রের বিরুদ্ধে একের পর এক তোপ দেগে চলেছেন উপত্যকার এই রাজনীতিবিদ। ফের কেন্দ্রকে নিশানা করলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কেন্দ্রীয় আইন কাশ্মীরিদের অস্তিত্বের পরিপন্থী বলে অভিযোগ পিডিপি নেত্রীর।

মোদী সরকারকে আক্রমণ করে এদিন মেহবুবা মুফতি বলেন, ‘‘‘কাশ্মীরি যুবকদের ভবিষ্যত রক্ষায় যত দূর যেতে হয় যাব। এর আগে সমস্ত আইন জনসাধারণের সঙ্গে পরামর্শ করে তৈরি করা হয়েছিল। সেই আইন জনবান্ধব ছিল। তবে এখন কাশ্মীরিদের উপর এমন আইন প্রয়োগ করা হচ্ছে যা তাঁদের অস্তিত্বের পরিপন্থী এবং আমরা তা সহ্য করব না।’’

কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর দাবিতে উপত্যকার বিজেপি বিরোধী রাজনতিক দলগুলির জোট তৈরি হয়েছে। বিরোধীদের এই জোটের নেতৃত্বে রয়েছেন জম্মু কশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স সুপ্রিমো ফারুক আবদুল্লা। জোটে রয়েছে মেহবুবা মুফতির পিডিপি।

দিন কয়েক আগেই দেশের জাতীয় পতাকা নিয়ে মেহবুবা মুফতির করা একটি মন্তব্য ঘিরে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল। জম্মু কাশ্মীরের বিজেপি নেতৃত্ব সেই মন্তব্যের জেরে মেহবুবার গ্রেফতারির দাবিতে সরব হয়েছিল।

যতদিন কাশ্মীরের জন্য নির্ধারিত পতাকা না ফেরানো হবে ততদিন তিনি দেশের জাতীয় পতাকাকেও সম্মান দেখাবেন না, এমনই মন্তব্য করেন মুফতি। তাঁর সেই মন্তব্যে দেশের জাতীয় পতাকার অবমাননা হয়েছে বলে অভিযোগ বিজেপির।

এমনকী শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতও মুফতির এই মন্তব্যের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিয়েছিলেন। জাতীয় পতাকা নিয়ে এহেন মন্তব্যের জেরে মেহবুবা মুফতির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন ওই শিবসেনা নেতাও।

মতিহার বার্তা ডট কম: ০৩ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply