শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
কৃষকের উৎপাদিত আলুতে বরাবরের মত এবারও লাভবান হয়েছে মধ্যস্বত্বভোগীরা

কৃষকের উৎপাদিত আলুতে বরাবরের মত এবারও লাভবান হয়েছে মধ্যস্বত্বভোগীরা

কৃষকের উৎপাদিত আলুতে বরাবরের মত এবারও লাভবান হয়েছে মধ্যস্বত্বভোগীরা
কৃষকের উৎপাদিত আলুতে বরাবরের মত এবারও লাভবান হয়েছে মধ্যস্বত্বভোগীরা

নিজস্ব প্রতিবেদক : কৃষকের উৎপাদিত আলুতে বরাবরের মত এবারও লাভবান হয়েছে মধ্যস্বত্বভোগীরা। চলতি বছর স্মরণকালের সর্বোচ্চ দামে আলু বিক্রি হচ্ছে। কিন্তু আলু উৎপাদন করেও এই বাড়তি টাকা থেকে বঞ্চিত হয়েছে কৃষকেরা ।

বর্তমানে যে আলু বাজারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি হিসাবে উঠতি মৌসুমে সেই আলু কৃষক জমি থেকে ১২ থেকে ১৩ টাকা কেজিতে বিক্রি করেছিল। কৃষকের কাছ থেকে এই আলু মধ্যস্বত্বভোগী ও ব্যবসায়ীরা কিনে নিয়ে কোল্ড স্টোরেজে সংরক্ষণ করেন। গত বছর আলুর দাম কম হওয়ায় এবছর কৃষক আগের তুলনায় কম জমিতে আলুচাষ করেছিল।

কৃষি বিভাগের তথ্যমতে, গত মৌসুমে আলুর আবাদ হয়েছিল ৩৫ হাজার ৫ শ হেক্টর জমিতে। ফলে রাজশাহীর ৩৭টি কোল্ড স্টোরেজের ৮০ ভাগ পূর্ণ হয়েছিল বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এখনও বীজসহ ২০ থেকে ২৫ ভাগ আলু কোল্ড স্টোরেজগুলোতে রয়ে গেছে।

চলতি বছর রাজশাহীতে সর্বোচ্চ ৫০ টাকা ও ঢাকায় ৬০ টাকা কেজিতে গিয়ে পৌঁছে। অতীতে কোনদিন এতো বেশি দামে আলু বিক্রি হয়নি। ১৩ টাকা কেজির আলু ৫০ টাকায় বিক্রি করে লাভবান হয়েছেন কোল্ড স্টোরেজ মালিক, ব্যবসায়ি ও মধ্যস্বত্বভোগীরা। এখনও সরকারের বেধে দেয়া দরের চেয়ে বেশি দামে আলু বিক্রি হচ্ছে। সাহেববাজারের সবজিবিক্রেতা আসাদুল জানান, বর্তমানে আলু ৪০ থেকে ৪২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সরকারের বেধে দেয়া দামে তারা কোল্ড স্টোর থেকে আলু কিনতে পারছেন না। তাই বেশি দামে কিনে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। ১ সপ্তাহের মধ্যে নতুন আলু বাজারে আসতে পারে। তখন পুরোনো আলুর দাম কমতে শুরু করবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবছর রাজশাহীতে আলুচাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫ হাজার হেক্টর। তবে আলুর দাম ভালো থাকায় এবার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

মতিহার বার্তা ডট কম: ০৮ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply