শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীতে তেল চুরির মূল হোতার নাম বাদ দিয়ে চার্জশিট গঠন!

রাজশাহীতে তেল চুরির মূল হোতার নাম বাদ দিয়ে চার্জশিট গঠন!

রাজশাহীতে তেল চুরির মূল হোতার নাম বাদ দিয়ে চার্জশিট গঠন!
রাজশাহীতে তেল চুরির মূল হোতার নাম বাদ দিয়ে চার্জশিট গঠন!

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে রেলওয়ের তেল চুরির ঘটনায় দায়ের করা মামলার এক আসামির নাম চার্জশিট থেকে বাদ দিয়ে তড়িঘড়ি করে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার অভিযোগ উঠেছে। এ ক্ষেত্রে মোটা অঙ্কের অর্থের লেনদেন হয়েছে বলে জানা গেছে। শুধু তা-ই নয়, তদন্ত প্রতিবেদনে অপরাধ প্রমাণিত হওয়া অভিযুক্ত রেলওয়ের এক কর্মকর্তাকে স্বপদে বহাল রেখে বেতন-ভাতাদির সুবিধা দিচ্ছে রেল কর্তৃপক্ষ।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী, গত ২৩ এপ্রিল রেলওয়ে আরএনবির একটি দল রাজশাহী রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্ম ও বিট এলাকা পরিদর্শনে যায়। সেখানে ২ নম্বর বিটে দেখতে পায়- ৭ নম্বর লাইনের ওপর অবস্থানরত বিটিও নং-৪১০০৭ থেকে রেলওয়েতে ব্যবহৃত সরকারি ডিজেল তেল পদ্মা অয়েল কোম্পানির মনোগ্রামসংবলিত একটি ট্যাংক লরি নং-ঢ-০১০০০৩ যমুনা অয়েল কোম্পানিতে লোডিং-আনলোডিং হচ্ছিল। সরঞ্জামাদিসহ তেল চোরচক্রের তিনজনকে এ সময় হাতেনাতে আটক করে আরএনবি। আটককৃতরা হলেন যমুনা অয়েল কোম্পানির ডিপো ইনচার্জ আমজাদ হোসেন, ট্যাংক লরির হেলপার মো. ইলিয়াস ও যমুনা অয়েল কোম্পানির ডেইলি লেবার মুকুল আলী।

পরে এ ঘটনায় বিভাগীয় কর্মকর্তা পর্যায়ে পাকশীর ডিএমইকে (লোকো) প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করে রেল কর্তৃপক্ষ। পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়, যমুনা ট্যাংক লরিতে (নং-রাজশাহী-ঢ-০১-০০০৩) মোট ৬ হাজার ৯২৫ (পেছন ভাগে ৬০০৯ + সম্মুখ ভাগে ৯১৬) লিটার এইচএসডি তেল পাওয়া যায়। এ ছাড়া ফুয়েল স্টোরেজ ট্যাংক সম্পূর্ণ লোডেড অবস্থায় এবং ফ্লো-মিটার রুমে চারটি ব্যারেলভর্তি তেল পাওয়া যায়, যার পরিমাণ ৮৪০ লিটার। এই লোডেড ব্যারেলগুলো রেজিস্টারবহির্ভূত।

রেকর্ডপত্র যাচাই করে তদন্ত কমিটি দেখতে পায়, চারটি ব্যারেলে রক্ষিত ৮৪০ লিটার (প্রতি ব্যারেল ২১০ লিটার) এবং ট্যাংক লরিতে লোডকৃত ৬ হাজার ৯২৫ লিটার তেল। এসএসএই/ইলেক/টিএল রাজশাহীর রেজিস্টারবহির্ভূত মোট ৭ হাজার ৭৬৫ লিটার তেল ছিল। সেখান থেকে ট্যাংক লরির মাধ্যমে ৬ হাজার ৯২৫ লিটার তেল পাচার করার সুযোগ পায় পাচারকারীরা, যার মূল্য ৪ লাখ ৫৪ হাজার ৫৫৭ টাকা।

প্রতিবেদন সূত্রে জানা যায়, রেলওয়ের সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মো. আবুল হাসান তেল পাচারের সময় ঘটনাস্থলে স্বশরীরে উপস্থিত থেকে পাচারকাজে সহায়তা করেন। তেল পাচারে সম্পৃক্ত থাকার বিষয়টি তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন। এদিকে ইলেকট্রিক ফিটার-৩ মো. আলমগীর সরদারের প্রশ্নোত্তরে অনেক গরমিল পাওয়া যায়। কিন্তু তদন্তে তেল চুরির সঙ্গে তার সম্পৃক্ততার বিষয়টির সত্যতা মেলে। তবে রেলের তদন্ত কমিটি যমুনা অয়েল কোম্পানির দুই কর্মচারী আশফাক ও ড্রাইভার বাবুর নাম উল্লেখ করে তদন্ত প্রতিবেদন চুরির পরদিন অর্থাৎ ২৪ এপ্রিলেই সমাপ্ত করা হয়।

রেলওয়ের চার সদস্যবিশিষ্ট কমিটির প্রতিবেদন ও আরএনবির তদন্ত প্রতিবেদনে বেশ গরমিল দেখা যায়। আরএনবি চৌকির দায়ের করা মামলায় তদন্তকারী অফিসার ইন্সপেক্টর মো. আহসান হাবীবের তদন্ত রিপোর্টে নয়জনকে আসামি করা হয়। তিনি জব্দকৃত তেলের পরিমাণ উল্লেখ করেন আনুমানিক পাঁচ হাজার লিটার; অথচ রেল প্রতিবেদন অনুযায়ী জব্দ করা তেলের পরিমাণ ৬ হাজার ৯২৫ লিটার। আবার রেলওয়ের প্রতিবেদনে সিসি টিভি ক্যামেরার সমস্যা থাকার কথা বলে ফুটেজ দেখানো সম্ভব নয় বলে উল্লেখ করেছে, সেখানে আরএনবি ভিডিও ফুটেজ উদ্ধার করতে সক্ষম হয়।

এদিকে সূত্র বলছে, রাজশাহী অঞ্চলের চোর সিন্ডিকেটের মূল হোতা হিসেবে ব্যবসায়ী রবিউল সরকারের নাম রয়েছে শীর্ষে। দীর্ঘদিন ধরেই তিনি তেল চুরির সঙ্গে জড়িত। বিভিন্নভাবে তেল চুরির মাধ্যমে তিনি মালিকও হয়েছেন কোটি কোটি টাকার। অথচ তেল চুরির ঘটনায় এজহার নামীয় ৭ নম্বর আসামি রবিউল সরদারকে মামলার ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা নেই মর্মে তাকে মামলা থেকে অব্যাহতি দেন আরএনবি তদন্তকারী আহসান হাবীব।

অভিযোগ উঠেছে, রবিউল সরদারের কাছে ১০ লাখ টাকার উৎকোচের বিনিময়ে তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। উৎকোচের বিষয়টি প্রকাশ পাওয়ায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সুপারিশের মাধ্যমে বদলি নিয়ে পাকশী আরএনবি ট্রেনিং সেন্টারে চলে যান তদন্তকারী আহসান হাবীব।

তবে এ বিষয়ে আরএনবি চিফ কমান্ডেন্ট অফিসার আশাবুল ইসলাম বলেন, ‘ইন্সপেক্টর আহসান হাবীবকে রুটিন অনুযায়ী বদলি করা হয়েছে, কোনো অভিযোগের ভিত্তিতে নয়। তা ছাড়া তেল চুরির ঘটনায় তিনি প্রকৃত বিষয়টিই তুলে ধরেছেন বলে মনে হয়েছে। তার উৎকোচ নেওয়ার বিষয়টি ভিত্তিহীন। তবে কেউ প্রমাণ দিতে পারলে অবশ্যই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

সংশ্লিষ্ট বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কিছু রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী জানান, ‘তেল চোর সিন্ডিকেটের সঙ্গে জড়িত মূল হোতাদের বাঁচাতেই মূলত তড়িঘড়ি করে তদন্ত প্রতিবেদন করা হয়েছে। আর হাতেনাতে ধরা পড়ায় সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মো. আবুল হাসান ও ইলেকট্রিক ফিটার-৩ মো. আলমগীর সরদারকে জবানবন্দি দিতে বাধ্য করা হয়েছে। ফলে তাদের গুরুতর অপরাধ সত্ত্বেও সাময়িক বরখাস্ত করা হয়। এমনকি রাষ্ট্রীয় সম্পদ রেলওয়ের তেল চুরির মতো মামলার এজহারভুক্ত আসামি হওয়ার পরও তাদের স্বপদে বহাল রেখে বেতন-ভাতাদির পূর্ণ সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে, যা সরকারি নিয়ম ও আইনের পরিপন্থী।’

সংশ্লিষ্ট বিষয়ে সিইই মো. শফিকুর রহমানকে তার মুঠোফোনে বহুবার ফোন কল করে, এমনকি অফিসে গিয়েও সাক্ষাৎ মেলেনি। আবার তেল চুরির তদন্ত প্রতিবেদন সম্পর্কে পশ্চিমাঞ্চল ডিভিশনাল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারের (ডিইই) সঙ্গে কথা বলার জন্যও মুঠোফোনে যোগাযোগ করা হয়। তার মন্তব্যও মেলেনি।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) মিহির কান্তি গুহ বলেন, ‘আইন অনুসারে একজন মানুষের ওপর দুটি আইন প্রযোজ্য হয় না। তা ছাড়া আদালতের আইন বাস্তবায়ন হতে অনেক সময় লেগে যায়। সে ক্ষেত্রে আমরা রেলওয়ের নিজস্ব আইনের আওতায় রেলের কোনো ব্যক্তি অপরাধ করে থাকলে তার তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে থাকি। রেলওয়ে সার্ভেন্ট ইফিসিয়েন্সি অ্যান্ড ডিসিপ্লিন অ্যাক্ট ১৯৬১ অনুসারে, কোনো কর্মকর্তা/কর্মচারীর অপরাধ মেজর না মাইনর সে হিসেবে শাস্তি হয়ে থাকে। তদন্ত প্রতিবেদনে যদি দ্রুত না দেয়, তবে সেই সমস্যার সমাধান হবে কীভাবে। তবে অবশ্যই তদন্ত সুষ্ঠু হওয়া বাঞ্ছনীয়।

মতিহার বার্তা ডট কম: ১৬ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply