শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
৩০ মিটার উঁচু থেকে একের পর এক নতুন গাড়ি ফেলে দিল volvo

৩০ মিটার উঁচু থেকে একের পর এক নতুন গাড়ি ফেলে দিল volvo

৩০ মিটার উঁচু থেকে একের পর এক নতুন গাড়ি ফেলে দিল volvo
৩০ মিটার উঁচু থেকে একের পর এক নতুন গাড়ি ফেলে দিল volvo

আন্তর্র্জাতিক ডেস্ক: চার চাকার গাড়ির বাজারে অন্যান্য ব্র্যান্ডের সঙ্গে সমান ভাবে জনপ্রিয় volvo। বিভিন্ন দেশের বাজারে তারা নিয়ে আসে একের পর এক মডেলের গাড়ি। যা যথেষ্ট জনপ্রিয় গ্রাহকদের কাছে।

তবে গাড়ির প্রতি আকর্ষণের সঙ্গে সঙ্গে একটি জিনিস অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হল দুর্ঘটনা। আর তা থেকে যাতে আরোহীরা ঠিক ভাবে রক্ষা পান সেই বিষয়টি মাথাতে রেখে একাধিক গাড়ির কোম্পানি নিয়ে এসেছে একের পর এক নিরাপত্তা ব্যবস্থা। তবে এবারে ভলভোর তরফে নেওয়া এই পদক্ষেপ যথেষ্ট আকর্ষণীয় বলে মনে করছেন অনেকে।

দুর্ঘটনা থেকে চালকদের কতটা নিরাপত্তা দিতে পারবে তা দেখার জন্য প্রতিটা কোম্পানি নিজেদের গাড়ির পরীক্ষা করে থাকে। কিন্তু অনেক সময়েই বাস্তবিক পরিস্থিতিতে গাড়ির নিরাপত্তা ব্যবস্থা কাজ না করার জন্য দুর্ঘটনার জন্য অনেকে মারা যান। আর তা যাতে না হয় সেই কারণে এবারে নতুন ভাবে এই পরীক্ষা করেছে ভলভো।

পরীক্ষার জন্য এবারে ক্রেনের সাহায্যে ভলভো তাদের বেশ কিছু গাড়িকে ৩০ মিটার উচু থেকে সরাসরি মাটিতে ফেলেছে। যাতে ক্ষতির সম্ভবনার হার বেশি থাকে। আর এই অবস্থাতে গাড়ির সুরক্ষা ব্যবস্থা কিভাবে কাজ করে তা দেখার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই ধরনের দুর্ঘটনাতে অর্থাৎ অনেকটা উচু থেকে পরলে চালকদের গুরুতর ভাবে আহত হওয়ার সম্ভবনা থাকে। ঠিক সেই কারণেই এই পরিস্থিতিতে গাড়ির ব্যবস্থা কতটা কাজ করে তা দেখার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই পরীক্ষার মূল উদ্দেশ্য গাড়ির ভেতরে থাকা চালকের রক্ষা, যাতে দ্রুত হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা শুরু করা সম্ভব হয়। এই পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্যর ভিত্তিতে বিশেষজ্ঞরা আগামী পদক্ষেপ ঠিক করবেন বলে জানানো হয়েছে। যাতে গাড়ির সঙ্গে সঙ্গে চালকের প্রানের ঝুঁকি কম থাকে।

মতিহার বার্তা ডট কম: ১৭ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply