শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহী কলেজে টেরাকোটা‘য় ‘উদয়াস্তে বাংলাদেশ’ এর উদ্বোধন করলেন মেয়র লিটন

রাজশাহী কলেজে টেরাকোটা‘য় ‘উদয়াস্তে বাংলাদেশ’ এর উদ্বোধন করলেন মেয়র লিটন

রাজশাহী কলেজে টেরাকোটা‘য় ‘উদয়াস্তে বাংলাদেশ’ এর উদ্বোধন করলেন মেয়র লিটন
রাজশাহী কলেজে টেরাকোটা‘য় ‘উদয়াস্তে বাংলাদেশ’ এর উদ্বোধন করলেন মেয়র লিটন

স্টাফ রিপোর্টার: রাজশাহী কলেজে টেরাকোটা‘য় ১৯৪৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাঙালির ঐতিহাসিক দিনের চিত্র তুলে ধরা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘ উদয়াস্তে বাংলাদেশ’।

বুধবার (৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় ফিতা টেনে ‘উদয়াস্তে বাংলাদেশ’ এর উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

এই ‘উদয়াস্তে বাংলাদেশ’ তে ১৯৪৭ সালের দেশভাগ, ১৯৫২‘র ভাষা আন্দোলন, ১৯৬৬‘র ছয় দফা, ১৯৬৯‘র গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, মুজিবনগর সরকার গঠন, মহান মুক্তিযুদ্ধ, ১৭৯৫ সালে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা ও ৩রা নভেম্বর জাতীয় চার নেতাকে হত্যার ট্রাজেডি তুলে ধরা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র বলেন, অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান রাজশাহী কলেজকে দেশসেরা কলেজে পরিণত করেছেন। তাঁর নতুন নতুন আইডিয়া ও কর্মকা- সবাইকে মুগ্ধ করেছে। শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতে টেরাকোটায় ‘উদয়াস্তে বাংলাদেশ’ স্থাপন তাঁর প্রশংসনীয় একটি কাজ।

অনুষ্ঠানে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, কীভাবে বাংলাদেশের উদয় হলো, এরপর যে বাংলাদেশের উদয় করলেন, সেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে তাকে অস্তমিত করা হলো, সেসব ইতিহাস টেরাকোটার মাধ্যমে তুলে ধরা হয়েছে। এটি তৈরি করার লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে, সবার সামনে দেশের সঠিক ইতিহাস তুলে ধরা।

‘উদয়াস্তে বাংলাদেশ’ উদ্বোধনের পর রজনীকান্ত মঞ্চ ও স্বাধীনতা চত্বরের উদ্বোধন করেন রাসিক মেয়র ও অতিথিবৃন্দ। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মতিহার বার্তা ডট কম: ০৩ ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply