শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পুঠিয়ায় সরকারি খাল দখল করে মাছ চাষ, অবৈধ বাঁধ অপসারণ করলেন উপজেলা প্রশাসন

পুঠিয়ায় সরকারি খাল দখল করে মাছ চাষ, অবৈধ বাঁধ অপসারণ করলেন উপজেলা প্রশাসন

পুঠিয়ায় সরকারি খাল দখল করে মাছ চাষ, অবৈধ বাঁধ অপসারণ করলেন উপজেলা প্রশাসন
পুঠিয়ায় সরকারি খাল দখল করে মাছ চাষ, অবৈধ বাঁধ অপসারণ করলেন উপজেলা প্রশাসন

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়া উপজেলায় দীর্ঘ ২০ বছর ধরে সরকারি খাল দখল নিয়ে পুকুর খনন করে ও পানির প্রবাহ বন্ধ রেখে মাছ চাষ করে আসছিলো এলাকার প্রভাবশালী মহল।

আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) সকালে বেলপুকুর ইউনিয়নের মাহেন্দ্রা কোনাপাড়া এলাকায় সেই সরকারি খাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘ ২০ বছর থেকে ওই এলাকার প্রভাবশালী মহল পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ রেখে পুকুর খনন করে মাছ চাষ করে আসছিলো। উপজেলায় গত ৫ বছরে হটাৎ পুকুর খননের মাত্রা বেড়ে যায়। এতে সরকারি খাল দখল করে পানির প্রবাহ বন্ধ করাসহ ওই এলাকায় ৪০-৫০টি দীঘি ও পুকুর খনন করা হয়েছে। এলাকার প্রভাবশালী আ’লীগ নেতা মাসুদ আলী, মজিবর রহমান ও ওমরসহ আরো কয়েকজন অবৈধভাবে পুকুর খনন করে পানি চলাচলের পথ একেবারে বন্ধ করে দেই। এতে গ্রামের কয়েক’শ পরিবার গত ৫বছর থেকে বর্ষা মৌসুমসহ কয়েক মাস তারা পানি বন্দি থাকছিলেন। জমিতে কোনরকম চাষাবাদও করতে পারছিলেন না ভুক্তভুগীরা। গ্রামের সাধারণ মানুষ মাজা ও হাঁটুপানি উপেক্ষা করে চলাচল করতো। গ্রামের বাড়িগুলোতে পানি ওঠায় ঘরবাড়ি-রান্নাঘর ও টয়লেটগুলোতে পানি উঠে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছিলো। স্কুল পড়–য়া শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন বর্ষা মৌসুমে শিক্ষার্থীদের কোলে বা ঘাড়ে করে অভিভাবকরা স্কুলে নিয়ে যান।

বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নুরুল হাই মোহাম্মদ আনাছ পিপিএ ও সহকারি কমিশনার (ভূমি) মো. রোমানা আফরোজ ও বেলপুকুর থানা পুলিশ এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করেন। সেখানে শ্রমিকসহ এলাকাবাসী কোদাল বিপ্লব শুরু করে পুকুরের পাড় কেটে দেয়। সেখানে পানি প্রবাহ পূর্বের মতো করার জন্য আনন্দ-উল্লাস প্রকাশ করে এলাকাবাসী প্রশাসনকে ধন্যবাদ জানায়। তবে আরও কয়েকটি পাড় কাটলে সরকারি খালের পানির প্রবাহ স্বাভাবিক থাকবে ও কৃষি পন্য এবং ঘরবাড়ি রক্ষা পাবে বলে জানান এলাকাবাসী।

এ বিষয়ে অভিযুক্তদের ফোনে যোগাযোগ করলে তারা এ বিষয়ে কোন কথা বলতে রাজি হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছ জানান, দীর্ঘদিন থেকে এই এলাকায় প্রভাবশালী মহল অবৈধ ভাবে সরকারি খাল বন্ধ করে পুকুর খনন করে আসছে। এতে এলাকায় কৃষকরা ফসল উৎপাদন করতে পারছে না, বর্ষায় কয়েক’শ পরিবার পানি বন্দি হয়ে থাকছে। ছোট ছোট বাচ্চারা অভিযোগ করছে তারা পানি বন্দি থাকে, তাদের অভিভাবকরা কোলে করে তাদের স্কুলে নিয়ে যায়। সকলেই পানি বন্দি থাকে স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। অভিযোগের ভিত্তিতে জনস্বার্থে অভিযান পরিচালনা করে দখলকৃত খালের বাঁধ কেটে দেওয়া হয়েছে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply