শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ভারতে মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর সংখ্যা ৬০ শতাংশ

ভারতে মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর সংখ্যা ৬০ শতাংশ

ভারতে মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর সংখ্যা ৬০ শতাংশ
ভারতে মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর সংখ্যা ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: করোনা সংক্রমণের মধ্যেই দেশে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসের সংক্রমণ। এই রোগকে ‘মহামারি’ আখ্যা দিয়েছে কেন্দ্র। সাধারণত করোনা আক্রান্তদের শরীরেই এই রোগ বেশি দেখা যাচ্ছে। দৃষ্টিশক্তি কমে যাওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে সংক্রমিতদের মধ্যে। তবে এর মধ্যেই কেন্দ্র জানিয়েছে, মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর মধ্যে ৬০ শতাংশ দেখা যাচ্ছে মাত্র ৩ রাজ্য থেকে।

কেন্দ্র জানিয়েছে, ২১ মে পর্যন্ত ভারতে ৮ হাজার ৮৪৮ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে গুজরাতে ২২৮১, মহারাষ্ট্রে ২০০০ ও অন্ধ্রপ্রদেশে ৯১০ জন রোগীর শরীরে এই সংক্রমণ দেখা দিয়েছে, যা দেশের মোট সংক্রমণের ৫৮.৬৬ শতাংশ।

আরও পড়ুন
ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক বাড়ছে, সংক্রমণ ঠেকাতে কী করণীয়, নির্দেশিকা দিল রাজ্য
চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হলে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কোভিডের মতো এটি সংক্রামক নয়। প্রতি বছরই ভারতে বেশ কিছু মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হন। কিন্তু এই বছর সেই সংখ্যাটা বাড়তে শুরু করেছে। সাধারণত করোনা আক্রান্তদের শরীরেই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বেশি ঘটছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply