শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীতে টমেটোর শশের নামে খাওয়ানো হচ্ছে বিষ

রাজশাহীতে টমেটোর শশের নামে খাওয়ানো হচ্ছে বিষ

রাজশাহীতে টমেটোর শশের নামে খাওয়ানো হচ্ছে বিষ
রাজশাহীতে টমেটোর শশের নামে খাওয়ানো হচ্ছে বিষ

ফায়সাল হোসেন স্টাফ রিপোর্টার: রাজশাহীতে টমেটোর শশের নামে খাওয়ানো হচ্ছে বিষ। রাজশাহীর বোয়ালিয়া মডেল থানাধীন তালাইমারি শহীদ মিনার থেকে প্রায় ১০০ গজ ভেতরে মেরাজের বাড়িতে (প্রাইমারি স্কুলের অপজিটে) এই জঘন্য অপরাধ চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়,প্রায় ২ বছর ধরেই মেরাজের বাড়িতে টমেটো শশ তৈরি হয়। এখনতো টমেটোর কোন বংশই নায় তারপরেও কিভাবে টমেটো সস তৈরি হচ্ছে এ নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিষিদ্ধ ঘনচিনি যা জৈব সার হিসেবে ব্যবহার করা হয়, সাইনাইট, পচা আলুর সঙ্গে মাত্রারিক্ত জ্যামটপগাম, কাপড় ও পলিথিনে মেশানো রং, পচা ময়দা, সালফাইট, এসিটিক এসিডসহ, সোডিয়াম, ম্যাগনেসিয়াম সালফেটসার ব্যবহার করে তৈরি করা হচ্ছে টমেটো সস।

এ বিষয়ে টমেটো সস তৈরিকারি মিরাজকে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে বিএসটিআই এর অনুমোদন আছে। সাহেব বাজার সহ আশপাশের প্রায় সকল রেস্টুরেন্ট, রেস্তোরাঁয় টমেটো সস সরবরাহ করে থাকি। নিউজ করলে কোন সমস্যা নাই বলে ফোন কেটে দেন তিনি।

এ বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার শামসুল আলম জানান, সাইনাইট,জ্যামটপগাম, কাপড় ও পলিথিনে মেশানো রং মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এর ফলে কিডনি লিভার পাকস্থলী ড্যামেজ সহ ক্যান্সার রোগে আক্রান্ত হতে পারে দেশের সাধারণ জনগণ।

মুঠোফোনে বিএসটিআই পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ সেলিম রেজা কে জানতে চাইলে বলেন, টমেটো সস তৈরি করার সঠিক নিয়ম দেখেই অনুমোদন দিয়েছি। কিন্তু নিয়মবহির্ভূতভাবে টমেটো সস তৈরি করা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি ‌।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply