শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
আজ রাতের আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

আজ রাতের আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

আজ রাতের আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’
আজ রাতের আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার রাতের আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’। নাসা জানিয়েছে, যদি আকাশে মেঘ না থাকে তবে আগামী তিন দিন একই আকারে দেখা মিলতে পারে এই সুপারমুনের।

নাসা আরো জানিয়েছে, বৃহস্পতিবার আকাশে চাঁদ সবচেয়ে বেশি উজ্জ্বল হবে রাত ১২টা ১০ মিনিটে।
ভারতের সল্টলেকের পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার জানিয়েছে, মেঘ না থাকলে কলকাতার আকাশে চাঁদ উঠবে সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে। অস্ত যাবে শুক্রবার ভোর ৪টা ৫৬ মিনিটে।

এ আগে মে মাসেও দেখা গিয়েছিল একটি ‘সুপারমুন’। তার নাম ছিল ‘ব্লাড মুন’। সাথে ছিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে আকাশ মেঘে ঢাকা থাকায় ভারতের অনেক এলাকা থেকেই তা দেখা যায়নি। ২৭ দিন ধরে প্রদক্ষিণের পথে চাঁদ পৃথিবীর কাছে এসে পড়লে তার আকার প্রতিদিনের দেখা চাঁদের চেয়ে কিছুটা বড় হয়। তাই তা সুপারমুন। প্রতি বছরই এমন তিন থেকে চারটি সুপারমুন দেখা যায়। আর সেগুলো পরপরই আসে আকাশে। এ বছর এটাই শেষ সুপারমুন। এর আগেরগুলো দেখা গিয়েছিল গত ২৮ মার্চ, ২৭ এপ্রিল এবং ২৬ মে-তে। সল্টলেকের পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার অবশ্য জানিয়েছে, গত ২১ জুন পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল চাঁদ। তবে সেই দূরত্বে তা সাধারণত তিন দিন থাকে।

স্ট্রবেরি মুন-এর রাতে আকাশে চাঁদের রং স্ট্রবেরির মতো হয়ে যাবে তা কিন্তু নয়। উত্তর গোলার্ধে (ভারতও পড়ে) বসন্তকালের শেষ পূর্ণিমাকেই ডাকা হয় এই নামে। এটাই গ্রীষ্মের প্রথম পূর্ণিমা। এই সময় পূর্ণিমার চাঁদ আকাশে ওঠে কিছুটা নিচের দিকে। পৃথিবীর বায়ুমণ্ডল থেকে প্রতিসারিত আলোয় চাঁদের রং কিছুটা গোলাপি হয়ে ওঠে। তাই তার নাম স্ট্রবেরি মুন।

তবে মে মাসে যে ব্লাড মুন হয়েছিল, তার বিজ্ঞানভিত্তিক কারণ রয়েছে। সেই সময় যে ছিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণও। যে কোনো পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণেই চাঁদের উপর পড়া সূর্যের সামান্য আলো আর পৃথিবীর বায়ুমণ্ডল থেকে প্রতিসারিত আলোর মিশ্র কারিকুরিতে চাঁদকে কিছুটা লালচে দেখায়। তাই তখন চাঁদ হয়ে ওঠে ব্লাড মুন। সেই রঙে চাঁদ এক ঘণ্টার বেশি থাকতেও পারে না।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply