শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক
চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

অনলাইন ডেস্ক: বিশ্বের অধিকাংশ দেশেই গো পালনের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন অনেকে। গরু-মহিষ পালনের ক্ষেত্রে তাদের দুধ বিক্রি করেই বিপুল পরিমাণে আয় করা যায়। তবে, সেক্ষত্রে তাদের খাওয়ার এবং পরিচর্যাতেও অনেক খরচ হয়।

কোনো কোনো ক্ষেত্রে আবার বেশি দুধ দিতে সক্ষম গরুর দামও থাকে আকাশছোঁয়া। সেক্ষত্রে, দরিদ্র কৃষকদের ক্ষেত্রে সেই ব্যয়ভার বহন করা সম্ভব হয়না। তাই, অনেকেই তা কিনতে পারেন না। তবে, এবার এই সমস্যা থেকে রেহাই পেতে অভিনব এক উপায় বার করেছেন তুরস্কের এক কৃষক। শুধু তাই নয়, একধাক্কায় গরুর দুধ দেওয়ার পরিমাণও বাড়িয়ে ফেলেছেন তিনি!

জানা গিয়েছে, তুরস্কের ওই কৃষক তাঁর পোষ্য গরুকে এক্কেবারে “হাই-টেক” বানিয়ে ফেলেছেন। গরুগুলির চোখে তিনি ভিআর গগলস (Virtual Reality Headset) পরিয়ে দিয়েছেন। যার ফলে “ভার্চুয়াল রিয়েলিটি”-র সুবাদে গরুগুলি মনে করে যে, তারা একটি প্রকান্ড সবুজ মাঠে চরে বেড়াচ্ছে!

আর এই ব্যবস্থার সুফল হাতেনাতে পেয়েছেনও ওই কৃষক। আকসারাই শহরের বাসিন্দা পেশায় কৃষক ইজ্জাত কোকাক জানিয়েছেন যে, তাঁর এই উপায়ের ফলে আগের চেয়ে প্রায় ৫ লিটার বেশি দুধ দিচ্ছে তাঁর গরুগুলি।

এই প্রসঙ্গে তিনি বলেছেন, “এই পদ্ধতিটি সত্যিই ভালো ফলাফল দিয়েছে। পাশাপাশি, দুধের উৎপাদন প্রতিদিন ২২ লিটার থেকে ২৭ লিটারে বেড়েছে। তারা VR-এর মাধ্যমে একটি সবুজ চারণভূমি দেখছে যেটি তাদের একটি মানসিক উৎসাহ দেয়। তাই তারা এখন কম চাপে আছে এবং বেশি দুধ দিচ্ছে৷”

এভাবেই নিজের বাড়ির সামনে রেখেই গরুগুলিকে সবুজ প্রান্তরে চরে বেড়ানোর আনন্দ দিচ্ছেন ওই কৃষক। পাশাপাশি, তিনি অন্যান্যদেরও এই পন্থা অবলম্বন করে দুধের পরিমাণ বাড়ানোর পরামর্শও দিয়েছেন। ইতিমধ্যেই তাঁর এই ঘটনা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। সকলেই তাঁর এই অভিনব পন্থার প্রশংসাও করেছেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply