শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক
চশমা পরতেই লিটার লিটার দুধ দেয় গরু! অভিনব পন্থায় সাফল্য হচ্ছেন কৃষক

অনলাইন ডেস্ক: বিশ্বের অধিকাংশ দেশেই গো পালনের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন অনেকে। গরু-মহিষ পালনের ক্ষেত্রে তাদের দুধ বিক্রি করেই বিপুল পরিমাণে আয় করা যায়। তবে, সেক্ষত্রে তাদের খাওয়ার এবং পরিচর্যাতেও অনেক খরচ হয়।

কোনো কোনো ক্ষেত্রে আবার বেশি দুধ দিতে সক্ষম গরুর দামও থাকে আকাশছোঁয়া। সেক্ষত্রে, দরিদ্র কৃষকদের ক্ষেত্রে সেই ব্যয়ভার বহন করা সম্ভব হয়না। তাই, অনেকেই তা কিনতে পারেন না। তবে, এবার এই সমস্যা থেকে রেহাই পেতে অভিনব এক উপায় বার করেছেন তুরস্কের এক কৃষক। শুধু তাই নয়, একধাক্কায় গরুর দুধ দেওয়ার পরিমাণও বাড়িয়ে ফেলেছেন তিনি!

জানা গিয়েছে, তুরস্কের ওই কৃষক তাঁর পোষ্য গরুকে এক্কেবারে “হাই-টেক” বানিয়ে ফেলেছেন। গরুগুলির চোখে তিনি ভিআর গগলস (Virtual Reality Headset) পরিয়ে দিয়েছেন। যার ফলে “ভার্চুয়াল রিয়েলিটি”-র সুবাদে গরুগুলি মনে করে যে, তারা একটি প্রকান্ড সবুজ মাঠে চরে বেড়াচ্ছে!

আর এই ব্যবস্থার সুফল হাতেনাতে পেয়েছেনও ওই কৃষক। আকসারাই শহরের বাসিন্দা পেশায় কৃষক ইজ্জাত কোকাক জানিয়েছেন যে, তাঁর এই উপায়ের ফলে আগের চেয়ে প্রায় ৫ লিটার বেশি দুধ দিচ্ছে তাঁর গরুগুলি।

এই প্রসঙ্গে তিনি বলেছেন, “এই পদ্ধতিটি সত্যিই ভালো ফলাফল দিয়েছে। পাশাপাশি, দুধের উৎপাদন প্রতিদিন ২২ লিটার থেকে ২৭ লিটারে বেড়েছে। তারা VR-এর মাধ্যমে একটি সবুজ চারণভূমি দেখছে যেটি তাদের একটি মানসিক উৎসাহ দেয়। তাই তারা এখন কম চাপে আছে এবং বেশি দুধ দিচ্ছে৷”

এভাবেই নিজের বাড়ির সামনে রেখেই গরুগুলিকে সবুজ প্রান্তরে চরে বেড়ানোর আনন্দ দিচ্ছেন ওই কৃষক। পাশাপাশি, তিনি অন্যান্যদেরও এই পন্থা অবলম্বন করে দুধের পরিমাণ বাড়ানোর পরামর্শও দিয়েছেন। ইতিমধ্যেই তাঁর এই ঘটনা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। সকলেই তাঁর এই অভিনব পন্থার প্রশংসাও করেছেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply