শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান
রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যসহ ছয় দফা দাবিতে মৌন অবস্থান কমসূচি পালন করেছে তরুণ সমাজ। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় ঘন্টাব্যাপী রাজশাহীর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের প্রধান ফটকের সামনে এ কমসূচি পালিত হয়। কর্মসূচি শেষে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করা হয়। ‘তারুণ্যের জয় হবে নিশ্চয়’ এ প্রত্যায়ে এগিয়ে চলা রাজশাহীর গবেষণাধর্মী তরুণ সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এ কমসূচির আয়োজন করে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে সংগঠনটির সভাপতি মো. শামীউল আলীম শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচি থেকে নিম্নোক্ত ৬ দফা দাবি জানানো হয়-
১। চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি, লবনসহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণের বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে।

২। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি কর্তৃক ন্যায্য মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম আরও ব্যাপকহারে বিস্তৃত করতে হবে। একই সঙ্গে পণ্যের গুণগতমান, সংখ্যা, পরিমাণ ও সরবরাহ বৃদ্ধি এবং সুষম বন্টন নিশ্চিত করতে হবে।

৩। তেল, গ্যাস ও বিদ্যুৎসহ সকল প্রকার জ্বালানীর বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নয় বরং উৎপাদন সক্ষমতার সঙ্গে পাল্লা দিয়ে সঞ্চালন ও বিতরণ লাইন তৈরি করতে হবে। চড়া দামের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে নয় বরং অনুসন্ধান ও উৎপাদনে জোর দিতে হবে।

৪। রাজশাহী ওয়াসা কর্তৃক পানির তিনগুণ বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। একই সঙ্গে ওয়াসার পানির গুণগতমান বৃদ্ধি ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে।

৫। অ্যাালকোহল নিয়ন্ত্রন বিধিমালা, ২০২২-এর অনুমোদন প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে দেশের অভ্যান্তরে সকল প্রকার তামাক ও মাদকজাত দ্রব্যের সহজলভ্যতা হ্রাস করতে হবে।

৬। উচ্চপর্যায়ের শক্তিশালী মনিটরিং সেল/টাস্কফোর্স গঠন করে নিয়মিত মনিটরিং এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে অসাধু সিন্ডিকেট ও অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি মো. শামীউল আলীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান আতিকের পরিচালনায় কমসূচিতে অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম।

সংগঠনটির তরুণরা ছয় দফা দাবিতে রাজশাহীর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জিএসএম জাফরউল্লাহ’র মাধ্যমে স্মারকলিপির অনুলিপি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র (প্রতিমন্ত্রী) এএইচএম খায়রুজ্জামান লিটন, প্ল্যানিং কমিশন (জিইডি) সিনিয়র সেক্রেটারি, রাজশাহীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট আব্দুল জলিল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাকেও প্রদান করা হয়েছে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply