শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান
রাজশাহী নগরীতে ছয় দফা দাবিতে তরুণদের মৌন অবস্থান

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যসহ ছয় দফা দাবিতে মৌন অবস্থান কমসূচি পালন করেছে তরুণ সমাজ। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় ঘন্টাব্যাপী রাজশাহীর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের প্রধান ফটকের সামনে এ কমসূচি পালিত হয়। কর্মসূচি শেষে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করা হয়। ‘তারুণ্যের জয় হবে নিশ্চয়’ এ প্রত্যায়ে এগিয়ে চলা রাজশাহীর গবেষণাধর্মী তরুণ সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এ কমসূচির আয়োজন করে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে সংগঠনটির সভাপতি মো. শামীউল আলীম শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচি থেকে নিম্নোক্ত ৬ দফা দাবি জানানো হয়-
১। চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি, লবনসহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণের বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে।

২। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি কর্তৃক ন্যায্য মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম আরও ব্যাপকহারে বিস্তৃত করতে হবে। একই সঙ্গে পণ্যের গুণগতমান, সংখ্যা, পরিমাণ ও সরবরাহ বৃদ্ধি এবং সুষম বন্টন নিশ্চিত করতে হবে।

৩। তেল, গ্যাস ও বিদ্যুৎসহ সকল প্রকার জ্বালানীর বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নয় বরং উৎপাদন সক্ষমতার সঙ্গে পাল্লা দিয়ে সঞ্চালন ও বিতরণ লাইন তৈরি করতে হবে। চড়া দামের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে নয় বরং অনুসন্ধান ও উৎপাদনে জোর দিতে হবে।

৪। রাজশাহী ওয়াসা কর্তৃক পানির তিনগুণ বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। একই সঙ্গে ওয়াসার পানির গুণগতমান বৃদ্ধি ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে।

৫। অ্যাালকোহল নিয়ন্ত্রন বিধিমালা, ২০২২-এর অনুমোদন প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে দেশের অভ্যান্তরে সকল প্রকার তামাক ও মাদকজাত দ্রব্যের সহজলভ্যতা হ্রাস করতে হবে।

৬। উচ্চপর্যায়ের শক্তিশালী মনিটরিং সেল/টাস্কফোর্স গঠন করে নিয়মিত মনিটরিং এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে অসাধু সিন্ডিকেট ও অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি মো. শামীউল আলীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান আতিকের পরিচালনায় কমসূচিতে অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম।

সংগঠনটির তরুণরা ছয় দফা দাবিতে রাজশাহীর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জিএসএম জাফরউল্লাহ’র মাধ্যমে স্মারকলিপির অনুলিপি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র (প্রতিমন্ত্রী) এএইচএম খায়রুজ্জামান লিটন, প্ল্যানিং কমিশন (জিইডি) সিনিয়র সেক্রেটারি, রাজশাহীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট আব্দুল জলিল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাকেও প্রদান করা হয়েছে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply