শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
রমনায় বোমা হামলা: ২১ বছর ধরে বিচারিক আদালতে ঘুরপাক খাচ্ছে

রমনায় বোমা হামলা: ২১ বছর ধরে বিচারিক আদালতে ঘুরপাক খাচ্ছে

রমনায় বোমা হামলা: ২১ বছর ধরে বিচারিক আদালতে ঘুরপাক খাচ্ছে বিস্ফোরক মামলা
রমনায় বোমা হামলা: ২১ বছর ধরে বিচারিক আদালতে ঘুরপাক খাচ্ছে বিস্ফোরক মামলা

অনলাইন ডেস্ক: দীর্ঘ ৮ বছরেও চূড়ান্ত নিষ্পত্তি হয়নি রমনা বটমূলে বোমা হামলা মামলার। এরইমধ্যে ৩৭৫ বার শুনানির তারিখ পিছিয়েছে উচ্চ আদালতে। অন্যদিকে ২১ বছর ধরে বিচারিক আদালতে ঘুরপাক খাচ্ছে বিস্ফোরক মামলা। অ্যাটর্নি জেনারেল বলছেন, আগামী মাসে হাইকোর্টে বিচারাধীন মামলার শুনানির উদ্যোগ নেওয়ার কথা।

২০০১ সালের ১৪ এপ্রিল রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ২০১৪ সালের ২৩ জুন আটজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন বিচারিক আদালত।

এরপর খালাস চেয়ে উচ্চ আদালতে আপিল করেন আসামিরা। রাষ্ট্রপক্ষও মৃত্যুদণ্ড অনুমোদন চান। বিভিন্ন সময়ে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হলেও তা থমকে যায়। ফলে ৮ বছরেও অনুমোদন মেলেনি আসামিদের মৃত্যুদণ্ড কার্যকর করার।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা জানান, আগামী মাসে অগ্রাধিকার ভিত্তিতে শুনানির উদ্যোগ নেওয়ার কথা।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, জ্যেষ্ঠ বিচারক ছিলেন তিনি ইতোমধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারক হিসেবে নিয়োজিত হয়েছেন এবং উনি কাজ করছেন এ কারণে ওই কোর্টে মামলাটা হয়নি। এখন ঈদের পরে যখন কোর্ট খুলতে তখন আমরা আশা করি এ মামলাটা শুনানির জন্য কোর্টে নিয়ে আসব।

এরই মধ্যে হাইকোর্টে ৩৭৫ বার শুনানির তারিখ পিছিয়েছে। তাই দ্রুত নিষ্পত্তির পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

আসামিপক্ষের আইনজীবী শিশির মনির বলেন, আজ পর্যন্ত প্রায় তিনটি কোর্টে মামলার শুনানি শুরু হয়েছিল, এমনকি আংশিক শ্রুত হয়েছিল কিন্তু সরকারের পক্ষ থেকে বারবার সময় চাওয়া হয়। এখনকার যে প্রধান বিচারপতি তিনি যদি মামলা শুনানির জন্য অন্য কোর্টে দেন তখন আবার পুনরায় শুনানি শুরু হবে।

হত্যা মামলায় বিচারিক আদালতের রায় হলেও ২১ বছর ধরে ঝুলে আছে বিস্ফোরক মামলার কার্যক্রম। আসামিপক্ষ বিচারকের ওপর অনাস্থা জানানোয় বিচার আরও বিলম্বিত হবে বলে মনে করছেন আইনজীবীরা।

২০০১ সালের ১৪ এপ্রিল রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ উৎসবে বোমা হামলা চালায় জঙ্গিরা। ঘটনাস্থলেই মারা যান ৯ জন, আহত হন শতাধিক মানুষ।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply