শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
শেষ পর্যন্ত পুতিনের দাবির কাছেই নতি স্বীকার করছে ইউরোপ

শেষ পর্যন্ত পুতিনের দাবির কাছেই নতি স্বীকার করছে ইউরোপ

শেষ পর্যন্ত পুতিনের দাবির কাছেই নতি স্বীকার করছে ইউরোপ
শেষ পর্যন্ত পুতিনের দাবির কাছেই নতি স্বীকার করছে ইউরোপ

রিয়াজ উদ্দিন: জার্মানির পাওয়ার কোম্পানি ইউনিপার এখন থেকে ইউরোপিয়ান ব্যাংকের বদলে রাশিয়ান ব্যাংকে অর্থ স্থানান্তরের মাধ্যমে রাশিয়ান গ্যাসের দাম পরিশোধ করবে।

সম্ভবত পুতিনের শর্তের কাছেই নতি স্বীকার করতে হচ্ছে রাশিয়ার গ্যাসের গ্রাহকদের। ইউরোপে রুশ গ্যাসের বৃহত্তম কয়েকটি ক্রেতা ক্রেমলিনের নতুন মূল্য পরিশোধ ব্যবস্থা মেনে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এখন থেকে তারা রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করবে। পোল্যান্ড ও বুলগেরিয়ার পরিণতি এড়াতেই পুতিনের শর্তে রাজি হচ্ছে এই গ্রাহকেরা।

ইতিমধ্যে জার্মানির পাওয়ার কোম্পানি ইউনিপার এখন থেকে ইউরোপিয়ান ব্যাংকের বদলে রাশিয়ান ব্যাংকে অর্থ স্থানান্তরের মাধ্যমে রাশিয়ান গ্যাসের দাম পরিশোধ করবে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যমের।

জার্মানির দ্য রাইনিশে পোস্ট পত্রিকাকে ইউনিপার-এর একজন মুখপাত্র বলেছেন, ‘পরিকল্পনা হচ্ছে ইউরোর মাধ্যমে রাশিয়ার একটি অ্যাকাউন্টে গ্যাসের মূল্য পরিশোধ করা।’

যদিও রাশিয়া রুবলে গ্যাসের দাম পরিশোধের দাবি জানিয়েছে, তাদের দেওয়া মূল্য পরিশোধ প্রক্রিয়ায় গ্যাজপ্রমব্যাংক ব্যবহার করতে হবে ইউরোপের দেশগুলোতে। ওই ব্যাংকটি ইউরো বা ডলারকে রুবলে পরিবর্তন করে দেবে।

জার্মানি ও অস্ট্রিয়ারর গ্যাস বিতরণকারী সংস্থাগুলো সিএনএনকে জানিয়েছে, রুবলে রাশিয়ান গ্যাসের মূল্য পরিশোধের উপায় বের করতে কাজ করছে তারা। সেইসঙ্গে ইইউর নিষেধাজ্ঞাও যেন লঙ্ঘন না হয়, সেদিকেও খেয়াল রাখা হবে।

প্রসঙ্গত, গত মাসেই পুতিন জানিয়ে দেন, ‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে রুবলে গ্যাস কিনতে হবে।

নিষেধাজ্ঞার ফাঁকফোকর?

এ প্রক্রিয়ায় কিছু দেশ পশ্চিমা মুদ্রা ব্যবহার করেও রাশিয়ান গ্যাস কেনার একটি ফাঁকতাল পাবে।

ইউরোপিয়ান কমিশন জানিয়েছে, ইইউ’র রাশিয়ান গ্যাসের ক্রেতারা কিছু শর্ত পূরণ করা সাপেক্ষে রাশিয়ার দেওয়া মূল্য-পরিশোধ পদ্ধতিটি গ্রহণ করতে পারবে।

গত সপ্তাহে ইউরোপিয়ান কমিশন জানায়, ইউরো মুদ্রায় মূল্য পরিশোধের পর গ্যাসের ক্রেতারা যদি পেমেন্ট-সম্পন্ন হওয়ার ব্যাপারটি নিশ্চিত করতে পারেন, তা-তে নিষেধাজ্ঞার কোনো নিয়ম ক্ষতিগ্রস্ত হবে না।

ইউনিপার জানিয়েছে তারা নিয়ম না ভেঙেই গ্যাসের জন্য মূল্য পরিশোধ করতে পারবে। অস্ট্রিয়া, হাঙ্গেরিও এ নিয়মটিই অনুসরণ করার ইঙ্গিত দিয়েছে।

ফাইনান্সিয়াল টাইমস-এর একটি প্রতিবেদন অনুযায়ী, গ্যাজপ্রমের আরেক বড় খরিদ্দার ইতালির ইনি-ও এ বিকল্প পন্থাটি নিয়ে চিন্তাভাবনা করছে। মে মাস শেষ হওয়ার আগেই তাদেরকে সিদ্ধান্ত নিতে হবে। কারণ মে-এর পরে রাশিয়ান গ্যাস সাপ্লাই’র জন্য নতুন করে মূল্য পরিশোধ করতে হবে কোম্পানিটিকে।

রাশিয়ার এনার্জি প্রতিষ্ঠান গ্যাজপ্রম এর আগে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করার কথা নিশ্চিত করে। ২০২২ সালের শেষদিকে গ্যাজপ্রমের সাথে দেশ দুটির চুক্তি শেষ হওয়ার কথা ছিল। সূত্র: সিএনএন ও আল জাজিরা ।

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply