শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
গলা ভেজান আমের জাফরানি শরবতে

গলা ভেজান আমের জাফরানি শরবতে

গলা ভেজান আমের জাফরানি শরবতে
গলা ভেজান আমের জাফরানি শরবতে

তামান্না হাবিব নিশু: আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে স্বাদের বদল ঘটলে মন্দ কী! গরমে ফল দিয়ে তৈরি শরবত তো রইলই। পাশাপাশি নতুন কিছুর স্বাদ নিতে বানাতে পারেন জাফরানি

গরম পড়তেই বাঙালি মজে বিভিন্ন স্বাদের শরবতে। এই সময় বাজারে বিভিন্ন মরসুমি ফল পাওয়া যায়। আম, আঙুর, আনারস, লিচু— ভিন্ন স্বাদের ফল দিয়ে তৈরি শরবতে গলা ভেজায় বাঙালি। তবে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে স্বাদের বদল ঘটলে মন্দ কী! গরমে ফল দিয়ে তৈরি শরবত তো রইলই। পাশাপাশি নতুন কিছুর স্বাদ নিতে বানাতে পারেন জাফরানি শরবত। রইল প্রণালী।

উপকরণ
দুধ: আধ লিটার
জাফরান: আধ চা চামচ
পেস্তা কুচি: আধ টেবিল চামচ
কাঠবাদাম কুচি: আধ টেবিল চামচ
চিনি: ৪ টেবিল চামচ
পেস্তা ও কাঠবাদাম বাটা: এক টেবিল চামচ
কিশমিশ: এক টেবিল চামচ
এলাচ গুঁড়ো: আধ চা চামচ
গোলাপ জল: এক টেবিল চামচ

প্রণালী
একটি পাত্রে দুধ, গোলাপ জল, জাফরান এবং চিনি একসঙ্গে মিশিয়ে অল্প আঁচে ফুটিয়ে নিন।
ফুটে উঠলে নামিয়ে ঠান্ডা করে নিন।
ঠান্ডা হয়ে এলে তাতে বাকি উপকরণ আর বরফ মিশিয়ে নিলেই তৈরি জাফরানি শরবত।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply