শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
আজ রবিবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ‘ব্লাড মুন’ দেখবে পৃথিবী!

আজ রবিবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ‘ব্লাড মুন’ দেখবে পৃথিবী!

আজ রবিবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ‘ব্লাড মুন’ দেখবে পৃথিবী!
আজ রবিবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ‘ব্লাড মুন’ দেখবে পৃথিবী!

আন্তর্জাতিক ডেস্ক:চলতি বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। তবে আর পাঁচটা চন্দ্রগ্রহণের থেকে এই গ্রহণ খানিক আলাদা। এবার গ্রহণের সময় দেখা যাবে ‘ব্লাড মুন। রক্তাভ লাল রঙের চাঁদ দেখতে মুখিয়ে আছেন মহাকাশপ্রেমীরা। বিজ্ঞানে উৎসুক মানুষজনও আজকের এই চন্দ্রগ্রহণ নিয়ে উত্তেজিত।

তবে চাঁদের এমন রূপ ভারত থেকে দেখা যাবে না। রবিবার রাত সাড়ে দশটা নাগাদ গ্রহণ শুরু হবে। ভারতীয় সময়ে সেটা সোমবার।

অবশ্য তাতে হতাশ হওয়ার কারণ নেই। ভারতীয় শুধু নয়, পৃথিবীর যে কোনও প্রান্তে বসে যে কেউ এই অভিনব মহাজাগতিক দৃশ্য দেখতে পাবেন নাসার সুবাদে। নাসা তাদের ওয়েবসাইটে এই গ্রহণের লাইভ টেলিকাস্ট করবে। সেখানে চোখ রাখলেই তাই সবটা স্পষ্ট করে দেখতে পাবেন সকলে।

এমনিতে এই চন্দ্রগ্রহণ এবং তার সুবাদে ব্লাড মুন দেখা যাবে দক্ষিণ আমেরিকার কিছু কিছু এলাকায়। ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের কিছু দেশেও ‘ব্লাড মুন’-এর ঝলক দেখা যাবে। রোম, ব্রাসেলস, লন্ডন, প্যারিস, হাভানা, জোহানেসবার্গ, মাদ্রিদ, ওয়াশিংটন ডিসি, গুয়াতেমালা, নিউ ইয়র্ক, শিকাগোর মতো শহর থেকেই এই গ্রহণ দেখা যাবে।

মহাকাশ বিশেষজ্ঞরা বলছেন, আজকের গ্রহণের ব্লাড মুন দেখা যাবে, সে চাঁদের রূপ হবে আরও মোহময়ী। ঠিক চাঁদ পুরোপুরি ঢাকা পড়ে যাওয়ার আগে তা থেকে লাল আভা বের হবে। তাই এটার নাম দেওয়া হয়েছে ব্লাড মুন। বলা হচ্ছে, সূর্যের আলো যখন পৃথিবীতে এসে পড়ছে, তখন নীল এবং সবুজ রশ্মি চারদিকে ছড়িয়ে যায়। কিন্তু লাল আর কমলা রশ্মি দৃশ্যমান থাকে। এদিনের চন্দ্রগ্রহণের সময় লাল আলোর বিচ্ছুরণের কারণও এটাই।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply