শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
আলুতে আলো ছড়াবে ত্বক, কী ভাবে আলু দিয়ে পরিচর্যা করবেন ত্বকের

আলুতে আলো ছড়াবে ত্বক, কী ভাবে আলু দিয়ে পরিচর্যা করবেন ত্বকের

আলুতে আলো ছড়াবে ত্বক, কী ভাবে আলু দিয়ে পরিচর্যা করবেন ত্বকের
আলুতে আলো ছড়াবে ত্বক, কী ভাবে আলু দিয়ে পরিচর্যা করবেন ত্বকের

ফারহানা জেরিন: চোখের তলার কালি কমানো থেকে ত্বক পরিষ্কার করা, একাধিক পথে ত্বকের যত্ন নিতে ব্যবহার করা যেতে পারে আলু।

‘নতুন আলুর খোসা আর এই ভালবাসা’ একসঙ্গে থাকুক বা না থাকুক, আলুর খোসার সঙ্গে ত্বকের প্রণয় কিন্তু সীমাহীন। অন্তত এমনটাই দাবি বিশেষজ্ঞদের। চোখের তলার কালি কমানো থেকে ত্বক পরিষ্কার করা, একাধিক পথে ত্বকের যত্ন নিতে ব্যবহার করা যেতে পারে আলু। কী ভাবে? জেনে নিন।

১। ‘ডার্ক সার্কেল’ কমাতে: চোখের তলায় জমে থাকা কালো দাগকেই ইংরেজিতে বলে ‘ডার্ক সার্কেল’। বিশেষজ্ঞরা বলছেন, এই ডার্ক সার্কেল কমাতে দারুন উপযোগী আলু। পাতলা করে গোল গোল আকারে কেটে নিতে হবে আলুর টুকরো। তার পর পরিষ্কার একটি কাপড়ের টুকরোতে মুড়ে কুড়ি মিনিট দিয়ে রাখতে হবে চোখে। দিন কয়েক নিয়মিত এই টোটকা মেনে চললেই ফিরবে চোখের আশেপাশের জেল্লা।

২। ব্রণর সমস্যা কমাতে: বিশেষজ্ঞদের মতে, আলুতে থাকে ক্যাটেকোলেজ নামক একটি উপাদান। এই উপাদানটি ব্রণর কালো দাগ কমাতে সহায়তা করে। আধ টেবিল চামচ আলুর রস, এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ টম্যাটোর রস ও আধ চামচ মধু মিশিয়ে, মেখে নিন মুখে। মিনিট কুড়ি পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিন মুখ।

৩। ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে: আলু ভাল ধরনের ‘এক্সফলিয়েটর’ অর্থাৎ ত্বকের একেবারে উপরের স্তর থেকে মৃত কোষ সাফ করতে এর জুড়ি মেলা ভার। ত্বকের উপর জমে থাকা ধুলো-ময়লা কমাতেও বেশ উপযোগী আলু।

৪। রোদে পোড়া ত্বকের পরিচর্যায়: আলু ত্বক শীতল করতে সহায়তা করে। তাই রোদে পোড়া ত্বক পুনরুজ্জীবিত করতে অত্যন্ত উপযোগী হতে পারে আলু। রোদে পুড়ে যাওয়া অংশে আলু পাতলা করে কেটে নিয়ে লাগানো যেতে পারে। চাইলে কয়েক টুকরো আলু মিক্সিতে ঘুরিয়ে নিয়ে ‘পেস্ট’ তৈরি করেও লাগাতে পারেন।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply