শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
৩ দোষ: দূর হতে পারে আলুর গুণেই

৩ দোষ: দূর হতে পারে আলুর গুণেই

৩ দোষ: দূর হতে পারে আলুর গুণেই
৩ দোষ: দূর হতে পারে আলুর গুণেই

ফারহানা জেরিন: ঘরোয়া কিছু সমস্যার সমাধান পেতে হয় ঘরেরই জিনিস দিয়ে। আলুর মতো সাধারণ একটি সব্জিও বেশ কিছু সমস্যার সমাধান করে দিতে পারে সহজে।

বাঙালি রান্নায় আলু যে স্বাদ বাড়ায়, সে কথা অতি আলোচিত। এখন তো এমনও বহু বাঙালি আছেন, যাঁরা আলু না পড়লে সে খাবার মুখেই তোলেন না। কিন্তু আলুর আরও অনেক ধরনের গুণ আছে। সে দিকেও তো নজর দিতে হয়।

ঘরে যেমন আর কোনও সব্জি না থাকলে শুধু আলুই বাঁচিয়ে দিতে পারে, তেমন আরও কিছু সমস্যা আছে যার সমাধান সহজেই করে দিতে পারে এই সব্জি।

তিনটি সমস্যার কথা জেনে নিন, যার সমাধান সহজেই করে দেয় আলু।

১) রান্না করার সময়ে হাত পুড়ে গিয়েছে। বাড়িতে ওষুধ নেই। এমন ক্ষেত্রে একটু আলু সেদ্ধ বাঁচিয়ে দিতে পারে। বাড়িতে ওষুধ না রাখার দোষ কাটিয়ে দেবে আলুর গুণ। সেদ্ধ করা আলু ভাল করে চটকে পুড়ে যাওয়া জায়গায় লাগিয়ে নিন। কিছু ক্ষণ এ ভাবে রেখে দিলে কমতে শুরু করবে জ্বালা ভাব।

২) সাদা জামায় ঝোল পড়েছে? অথবা চা? সে দাগ ওঠা সহজ নয়। জামার জন্য মন খারাপ না করে আলু কাটতে শুরু করুন। ভাল করে কুচিয়ে নিয়ে একটি পাত্রে জল ভরে আলু ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পর আলুর কুচিগুলি তুলে নিন। তার পর আলু ভেজানো সেই জলে একটি কাপড় ভিজিয়ে নিন। সেই কাপড় দিয়ে ঘষে নিন দাগ। মুহূর্তে ফেরি পাবেন আহ্লাদের জামার রং।

৩) কোনও কিছু দিয়েই আর রুপোর বাসনপত্রের হারানো ঔজ্জ্বল্য ফিরছে না? নানা জিনিস দিয়ে ঘষেই চলেছেন? এই সমস্যারও সমাধান করতে পারে আলু। কাঁচা আলুর একটি টুকরো ভাল ভাবে ঘষে নিন সে সব বাসনে। তার পর একটি পাত্রে জল নিয়ে টুকরো টুকরো করে কাটা আলু সেদ্ধ করুন। আলু তুলে নিন বাসন ধুয়ে নিন সেদ্ধ করার জল দিয়ে। ফিরবে রুপোর ঔজ্জ্বল্য।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply