শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
প্রশ্ন ফাঁস ছাড়াই ও নকল মুক্ত পরিবেশে শেষ হলো এইচএসসির ৪ বিষয়ের পরীক্ষা

প্রশ্ন ফাঁস ছাড়াই ও নকল মুক্ত পরিবেশে শেষ হলো এইচএসসির ৪ বিষয়ের পরীক্ষা

মতিহার বার্তা ডেস্ক : পয়লা এপ্রিল থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা- ২০১৯। এ পর্যন্ত ৪টি বিষয়ে পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ছাড়াই শেষ হয়েছে। পরীক্ষাগুলো নির্বিঘ্ন হওয়ায় স্বস্তি প্রকাশ করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, সরকারের কঠোর অবস্থান, অভিভাবক এবং শিক্ষার্থীদের সচেতনতার কারণেই প্রশ্ন ফাঁস ও নকল মুক্ত পরীক্ষা সম্ভব হয়েছে।

শিক্ষা সংশ্লিষ্টরা এও বলছেন, এ পর্যন্ত বাংলা ও ইংরেজির দুইটি করে ৪টি পরীক্ষা শেষ হয়েছে। এইচএসসি পরীক্ষার শুরুর দিন থেকে সারা দেশের সকল পরীক্ষা কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কারণে কোনো ধরণের অনিয়ম ছাড়াই পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, বোর্ড কর্তৃক নির্ধারিত নিয়মে পরীক্ষার্থীদের কেন্দ্রের ভেতরে ঢুকতে হয়েছে। পরীক্ষা কেন্দ্রের প্রবেশ মুখে প্রত্যেক শিক্ষার্থীকে তল্লাশি করে পরীক্ষার কক্ষে ঢুকতে দেয়ার কারণে পরীক্ষা সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হয়েছে।

চলমান পরীক্ষাকে কেন্দ্র করে কোনো পরীক্ষার্থী যেন কেন্দ্রে মোবাইল নিয়ে না আসে সে সম্পর্কিত ব্যানার প্রতি কেন্দ্রের মূল ফটকে প্রদর্শন করার পাশাপাশি কক্ষ পরিদর্শকদেরকেও মোবাইল নিয়ে কক্ষে ঢুকতে দেয়া হচ্ছে না। ফলে সূক্ষ্ম নিরাপত্তা ব্যবস্থার কারণে এখন পর্যন্ত পরীক্ষায় কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ প্রসঙ্গে রাজধানীর আইডিয়াল স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া একজন পরীক্ষার্থীর অভিভাবক একরামুল হক বলেন, এইচএসসি পরীক্ষা চার বিষয়ের পরীক্ষা শান্তিপূর্ণ ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশে শেষ হয়েছে। সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা। সরকারের এই সফলতা ধরে রাখতে আমাদের সবার সজাগ থাকা উচিৎ। এমন পরিবেশে আমরা সন্তুষ্ট।

শিক্ষার্থীদের জন্য নকল ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশ বজায় রেখে শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে অভিভাবক মহল। আগামীতেও সরকার এই ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা। সূত্র: বাংলা নিউজ ব্যাংক .কম

মতিহার বার্তা ডট কম ০৯ এপ্রিল ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply