শিরোনাম :
রাজশাহীতে গণসমাবেশ সফল করার লক্ষ্যে উপজেলার হাট বাজারে লিফলেট বিতরণ করলেন বিএনপি নেতা উজ্জল কমলগঞ্জে বিদেশি মদসহ আটক ১ ছাত্রীদের শ্লীলতাহানির অভিযোগে এক শিক্ষক আটক বাজারে এল ‘বিশ্বের সবচেয়ে দামি ওষুধ’, এক ডোজের দাম ২৮ কোটি টাকা! সারা দিনে দু’লিটার জল খাওয়ার কি সত্যিই কোনও প্রয়োজন রয়েছে? কী বলছে গবেষণা? শীতের সন্ধ্যায় বন্ধুরা আড্ডা দিতে আসবেন? অল্প খরচে বাড়ি সাজাবেন কী ভাবে? শীত আসতেই পা ফাটতে শুরু করেছে বয়স ১২৬! কী খান, কী পান করেন, ‘রহস্য’ জানতে ভিড় উপচে পড়ল কলকাতার হাসপাতালে যুদ্ধের নয়া অস্ত্র মিলিব্লগার! ‘ভদকা খেয়ে মরলে কেউ খোঁজ রাখে? ছেলে তো দেশের জন্য শহিদ হয়েছে’! রুশ সেনার মাকে পুতিন
প্রশ্ন ফাঁস ছাড়াই ও নকল মুক্ত পরিবেশে শেষ হলো এইচএসসির ৪ বিষয়ের পরীক্ষা

প্রশ্ন ফাঁস ছাড়াই ও নকল মুক্ত পরিবেশে শেষ হলো এইচএসসির ৪ বিষয়ের পরীক্ষা

মতিহার বার্তা ডেস্ক : পয়লা এপ্রিল থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা- ২০১৯। এ পর্যন্ত ৪টি বিষয়ে পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ছাড়াই শেষ হয়েছে। পরীক্ষাগুলো নির্বিঘ্ন হওয়ায় স্বস্তি প্রকাশ করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, সরকারের কঠোর অবস্থান, অভিভাবক এবং শিক্ষার্থীদের সচেতনতার কারণেই প্রশ্ন ফাঁস ও নকল মুক্ত পরীক্ষা সম্ভব হয়েছে।

শিক্ষা সংশ্লিষ্টরা এও বলছেন, এ পর্যন্ত বাংলা ও ইংরেজির দুইটি করে ৪টি পরীক্ষা শেষ হয়েছে। এইচএসসি পরীক্ষার শুরুর দিন থেকে সারা দেশের সকল পরীক্ষা কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কারণে কোনো ধরণের অনিয়ম ছাড়াই পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, বোর্ড কর্তৃক নির্ধারিত নিয়মে পরীক্ষার্থীদের কেন্দ্রের ভেতরে ঢুকতে হয়েছে। পরীক্ষা কেন্দ্রের প্রবেশ মুখে প্রত্যেক শিক্ষার্থীকে তল্লাশি করে পরীক্ষার কক্ষে ঢুকতে দেয়ার কারণে পরীক্ষা সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হয়েছে।

চলমান পরীক্ষাকে কেন্দ্র করে কোনো পরীক্ষার্থী যেন কেন্দ্রে মোবাইল নিয়ে না আসে সে সম্পর্কিত ব্যানার প্রতি কেন্দ্রের মূল ফটকে প্রদর্শন করার পাশাপাশি কক্ষ পরিদর্শকদেরকেও মোবাইল নিয়ে কক্ষে ঢুকতে দেয়া হচ্ছে না। ফলে সূক্ষ্ম নিরাপত্তা ব্যবস্থার কারণে এখন পর্যন্ত পরীক্ষায় কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ প্রসঙ্গে রাজধানীর আইডিয়াল স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া একজন পরীক্ষার্থীর অভিভাবক একরামুল হক বলেন, এইচএসসি পরীক্ষা চার বিষয়ের পরীক্ষা শান্তিপূর্ণ ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশে শেষ হয়েছে। সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা। সরকারের এই সফলতা ধরে রাখতে আমাদের সবার সজাগ থাকা উচিৎ। এমন পরিবেশে আমরা সন্তুষ্ট।

শিক্ষার্থীদের জন্য নকল ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশ বজায় রেখে শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে অভিভাবক মহল। আগামীতেও সরকার এই ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা। সূত্র: বাংলা নিউজ ব্যাংক .কম

মতিহার বার্তা ডট কম ০৯ এপ্রিল ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *