শিরোনাম :
তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন, পুতিন ! শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে রাসিক মেয়রের অভিনন্দন যৌনসুখ পেতে গিয়ে যুবকের যৌনাঙ্গে আটকে গেল ১১টি আংটি রাবি ভর্তি পরীক্ষায় ‘কম নম্বর দেওয়ার’ অভিযোগ ভিত্তিহীন; সংবাদ সম্মেলনে সমন্বয়ক ৭০ বছরেরও বেশি কেটেছে লোহার সিলিন্ডারে, মৃত্যুর আগে কোটি কোটির সম্পত্তি রেখে গেলেন আইনজীবী রক্তগঙ্গা বইবে, ভেঙে যাবে আমেরিকার গণতন্ত্র! তিনি হারলে আর কী কী হবে? ভবিষ্যদ্বাণী করলেন ট্রাম্প মহাকাশে রেস্তরাঁ, চমক ২০২৫-এ খাবার খেয়েও ডায়াবিটিসের সঙ্গে লড়াই করা যায়, টুকটাক মুখ চালাতে কোনগুলি খাবেন? ৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ ক্যাটরিনাকে বৌমা হিসেবে পেয়ে কেন খুশি ভিকির মা, কারণ জানালেন অভিনেতা
ভাত খাওয়ার পর যেসব কাজ আপনার শরীরের ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনে!

ভাত খাওয়ার পর যেসব কাজ আপনার শরীরের ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনে!

ভাত খাওয়ার পর যেসব কাজ আপনার শরীরের ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনে!
ভাত খাওয়ার পর যেসব কাজ আপনার শরীরের ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনে!

ফারহানা জেরিন: ভাত খাওয়ার পর অনেকগুলো ভুল কাজ আমরা নিজের অজান্তে করে থাকি। এই ভুল কাজগুলো থেকে আমাদের রক্ষা পেতে হলে নিচের পরামর্শগুলো মেনে চলতে হবে।

১। খাবারের পর অনেকেই ফল খান, এটি করা যাবে না। কেননা এতে গ্যাস হয়। দুই/এক ঘণ্টা পর খেলে ভালো।

২। খাওয়ার পর সবচেয়ে ক্ষ’তিকর বিষয়গুলোর একটি সঙ্গে সঙ্গে সিগারেট খাওয়া। এতে ১০ গুণ ক্ষ’তি বেশি হয় ।

৩। খাবার গ্রহণের পরপরই স্নান করবেন না। কারণ খাওয়ার পরপরই স্নান করলে শরীরের র’ক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। এর ফলে পাকস্থলির চারপাশের র’ক্তের পরিমাণ বেড়ে যায়। যা পরিপাকতন্ত্রকে দুর্বল করতে পারে। ফলে খাবার হজমের স্বাভাবিক সময়কে ধীরগতি করে দেয়।

৪. অনেকে দেখা যায় খাবার গ্রহণের সময় বা পরপরই কোমড়ের বেল্ট কিংবা কাপড় ঢিলা করে দেয়। এটা ঠিক নয়। কারণ কোমরের বেল্ট বা কাপড় ঢিলা করলে খুব সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি) থেকে রেক্টাম (মলদ্বার) পর্যন্ত খাদ্যনারীর নিম্নাংশ বেকে যেতে পারে বা পেঁচিয়ে যেতে পারে বা ব্লক হয়ে যেতে পারে। এ সমস্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

৫. খাবার পরপরই ব্যয়াম করা ঠিক নয়।

৬. ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়া খুবই খারাপ অভ্যাস। এর ফলে শরীরে মেদ জমে যায়।

৭। খাবার পরেই অনেকে চা খান। এটি একেবারেই ঠিক নয়। চায়ের টেনিক এসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই একটু অপেক্ষার পর চা পান মঙ্গলজনক।

৮। খাবার পর অনেকেই হাঁটা শুরু করে দেন। খাবার সঙ্গে সঙ্গেই হাঁটা নয়। কিছুক্ষণ পর থেকে হাঁটলে ভালো।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply