শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
সার ও ডিজেলের বাড়তি দামে বিপাকে পড়েছেন গোদাগাড়ীর চরের কৃষকরা।

সার ও ডিজেলের বাড়তি দামে বিপাকে পড়েছেন গোদাগাড়ীর চরের কৃষকরা।

সার ও ডিজেলের বাড়তি দামে বিপাকে পড়েছেন গোদাগাড়ীর চরের কৃষকরা।
সার ও ডিজেলের বাড়তি দামে বিপাকে পড়েছেন গোদাগাড়ীর চরের কৃষকরা।

অনলাইন ডেস্ক: ইউরিয়া সার কেজিতে ছয় টাকা এবং ডিজেল লিটারপ্রতি বেড়েছে ৩৪ টাকা। সার ও ডিজেলের বাড়তি দামে আমন আবাদ নিয়ে বিপাকে পড়েছেন গোদাগাড়ীর চরের কৃষকরা।

তারা বলছেন, আগে নদীর এপারে যখন প্রতি লিটার ডিজেলের দাম ছিল ৮০ টাকা, তখন পদ্মার ওপারে ১০০। আর এখন নদীর এপারেই দাম ১১৪ টাকা, ওপারে ১৩০ টাকা। সব সময় এভাবে বাড়তি দামেই তেল কিনে চাষাবাদ করতে হয় চরাঞ্চলের কৃষককে। বাড়তি খরচে চাষাবাদ করলেও তারা ফসলের দাম পান নদীর এপারের তুলনায় কম।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চর আষাড়িয়াদহ ইউনিয়নের আমতলা গ্রামের কৃষক মো. রকি জানান, প্রতি মৌসুমে শ্যালো ইঞ্জিনের মালিককেই দিতে হয় সাড়ে তিন থেকে চার মণ ধান। আবার সেচ নেওয়ার জন্য কৃষককে কিনে দিতে হয় তেল। ইঞ্জিন ও জমিভেদে বোরো ধানের ক্ষেত্রেই কৃষকের লাগে ৪০-৬০ লিটার তেল। ধান ও তেল দেওয়ার হিসাবের বাইরে সেচ নিলে প্রতি ঘণ্টায় গুনতে হয় ১০০ টাকা। ৬০০ মিলিলিটার থেকে এক লিটার তেলে এক ঘণ্টা চলে শ্যালো ইঞ্জিন। এখন তেলের দাম বেড়ে যাওয়ায় আগের খরচে পাওয়া যাবে না সেচের পানি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. শামছুল ওয়াদুদ বলেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে কৃষিতে তেমন খারাপ প্রভাব পড়বে না। কারণ, এখন কৃষিযন্ত্রের বেশির ভাগই তো চলে বিদ্যুতে। চরে বিদ্যুৎ না থাকার কথা মনে করিয়ে দিলে তিনি বলেন, ‘চরে কিছুটা খারাপ প্রভাব পড়বে। এটা কতটা, সেটা আমাদের স্টাডি করে দেখা হয়নি। আগে দেখি, তারপর বলব।’

খবরটি শেয়ার করুন..

Leave a Reply