শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
পশ্চিমী আপত্তি উপেক্ষা! ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার, দাবি করে আইনে সই পুতিনের

পশ্চিমী আপত্তি উপেক্ষা! ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার, দাবি করে আইনে সই পুতিনের

পশ্চিমী আপত্তি উপেক্ষা! ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার, দাবি করে আইনে সই পুতিনেরআন্তর্জাতিক ডেস্ক:
আপশ্চিমী আপত্তি উপেক্ষা! ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার, দাবি করে আইনে সই পুতিনেরন্তর্জাতিক ডেস্ক:

আন্তর্জাতিক ডেস্ক: বিবিসির রিপোর্ট বলছে, মস্কোতে পুতিন জানিয়েছেন, খেরসন, জ়াপোরিঝঝিয়া, ডনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা ‘এর পর থেকে চিরতরে রাশিয়ার নাগরিক হবেন’।

ইউক্রেনের চারটি অঞ্চল এখন রাশিয়ার অন্তর্গত। শুক্রবার ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও ইউক্রেন বা পশ্চিমের দেশগুলি স্পষ্ট জানিয়েছে, রাশিয়ার এই দাবি তারা মানবে না।

বিবিসির রিপোর্ট বলছে, মস্কোতে পুতিন জানিয়েছেন, খেরসন, জ়াপোরিঝঝিয়া, ডনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা ‘এর পর থেকে চিরতরে রাশিয়ার নাগরিক হবেন’। তিনি আরও বলেন, ‘‘মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছে। এটা লাখ লাখ মানুষের ইচ্ছা।’’ পুতিনের আরও দাবি, ওই অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ার প্রতি ‘ভালবাসা’ রয়েছে। আর এই সংযুক্তিকরণ ‘স্থায়ী’ বলেও জানিয়েছেন তিনি।

পশ্চিমের দেশগুলির বিরুদ্ধে আঙুল তুলেছেন রুশ প্রেসিডেন্ট। অভিযোগ করেছেন, পশ্চিমের দেশগুলি আসলে রাশিয়াকে ‘চুরি’ করার চেষ্টা করছে। বক্তৃতা করার পর পুটিন চার অঞ্চলের সংযুক্তিকরণের আইনে সই করেন তিনি। সংবাদ মাধ্যম রয়টার্স বলছে, এই চার অঞ্চল ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ। যদিও এই চার অঞ্চলের মধ্যে নেই ক্রাইমিয়া। ২০১৪ সালে ক্রাইমিয়া সংযুক্ত করে নিয়ন্ত্রণ করছে রাশিয়া।

একটি বিষয় স্পষ্ট নয়, চারটি অঞ্চলের পুরোটাই কি নিজেদের দেশে সংযুক্ত করেছে রাশিয়া। কারণ এই চার অঞ্চলের বেশ কিছু অংশ যুদ্ধ করে পুনরুদ্ধার করেছে ইউক্রেন। দেশের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়েছেন, এই সংযুক্তিকরণ নিয়ে রাশিয়া আর এগোলে ‘যোগ্য জবাব’ দেবেন তাঁরা।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply