শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
জল-খাবার নেই, হাতে নেই অস্ত্রও! ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে দুরবস্থায় পুতিন-সৈন্যরা

জল-খাবার নেই, হাতে নেই অস্ত্রও! ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে দুরবস্থায় পুতিন-সৈন্যরা

জল-খাবার নেই, হাতে নেই অস্ত্রও! ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে দুরবস্থায় পুতিন-সৈন্যরা
জল-খাবার নেই, হাতে নেই অস্ত্রও! ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে দুরবস্থায় পুতিন-সৈন্যরা

আন্তর্জাতিক ডেস্ক: গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। এত মাস পরও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি পুতিনের সৈন্য দল।

নয় মাসেরও বেশি সময় পার। এখনও ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার। গত কয়েক দিন ধরে ইউক্রেনের মাটিতে নতুন করে হামলা শুরু করেছে পুতিনের দেশ। ক্ষেপণাস্ত্র, ড্রোন হামলা চালাচ্ছে মস্কো। এই পরিস্থিতিতে এ বার রুশ সৈনিকদের দুরবস্থার এক ছবি প্রকাশ্যে এল।

আমেরিকার ওয়েবসাইট সিএনএনের একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, করুণ অবস্থায় বসে রয়েছেন কয়েক জন রুশ সৈনিক। চার দিকে জঙ্গল। ভিডিয়ো বার্তায় তাঁরা বলছেন, তাঁদের কাছে বেঁচে থাকার জন্য জল, খাবার নেই। এমনকি, যুদ্ধের জন্য পর্যাপ্ত পরিমাণে অস্ত্রও নেই।

যুদ্ধের জন্য তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন ওই সৈনিকরা। এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী।

এত মাস পরও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি পুতিনের সৈন্য দল। যুদ্ধক্ষেত্রে গিয়ে বহু রুশ সৈনিকের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে সম্প্রতি খবর ছড়ায় যে, বহু রুশ সৈনিকই যুদ্ধ করতে চাইছেন না। যুদ্ধক্ষেত্রে যোগ দেওয়ার ভয়ে কেউ কেউ দেশ ছেড়ে পালাচ্ছেন বলেও খবর।

এই প্রেক্ষাপটে রুশ সৈনিকদের জন্য কঠোর পদক্ষেপ করেছে পুতিন সরকার, এমনই খবর ছড়ায়। জানা গিয়েছে, যুদ্ধক্ষেত্র ছেড়ে আত্মসমর্পণ করলে কিংবা যুদ্ধ করতে না চাইলে রুশ সৈনিকদের ১০ বছরের কারবাসের সাজা হতে পারে। ফলে এই পরিস্থিতিতে রুশ সৈনিকদের ওই ভিডিয়ো বার্তা নয়া মাত্রা যোগ করেছে।

সম্প্রতি যুদ্ধের আবহে পরমাণু হামলার মহড়া শুরু করেছে রুশ সেনা। কয়েক দিন আগে, ইউক্রেনে নতুন করে হামলার প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন পুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু তার পরও ইরানের ‘কামিকাজে ড্রোন’ দিয়ে ইউক্রেনের মাটিতে রাশিয়া হামলা চালায় বলে অভিযোগ।

ড্রোন হামলার কিছু দিন আগেই, কিভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরুর পর সেই প্রথম ব্যাপক হারে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মস্কো। ৮৪টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় ইউক্রেনে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply