শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
বাদামেই জব্দ হবে কোলেস্টেরল, নিয়ম করে কোন বাদামগুলি খেলে সুস্থ থাকবেন?

বাদামেই জব্দ হবে কোলেস্টেরল, নিয়ম করে কোন বাদামগুলি খেলে সুস্থ থাকবেন?

বাদামেই জব্দ হবে কোলেস্টেরল, নিয়ম করে কোন বাদামগুলি খেলে সুস্থ থাকবেন?
বাদামেই জব্দ হবে কোলেস্টেরল, নিয়ম করে কোন বাদামগুলি খেলে সুস্থ থাকবেন?

মিজানুর রহমান: কোলেস্টেরল জব্দ করতে নিয়ম করে ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু বাদাম রোজ খেতে পারেন। বাদামের গুণেই হাতের মুঠোয় থাকবে কোলেস্টেরল।

অনেকেই কোলেস্টেরলের সমস্যায় ভুগে থাকেন। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়া, বাইরের খাবার খাওয়ার প্রবণতা— সব মিলিয়ে কোলেস্টেরলের চোখরাঙানি বাড়ছে। ট্রু কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, এইচডিএল (হাইডেনসিটি লাইপোপ্রোটিন), এলডিএল (লোডেনসিটি লাইপোপ্রোটিন) এই চারটি মিলেই মূলত তৈরি হয় কোলেস্টেরল পরিবার।

কোলেস্টেরল ধরা পড়লে রোজের খাবার থেকে অনেক খাবারই একে একে বাদ চলে যায়। বিধি-নিষেধ মেনে না চললে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। চিকিৎসকরাও তেমনটাই বলে থাকেন। কোলেস্টেরল জব্দ করতে নিয়ম করে ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু বাদাম রোজ খেতে পারেন। বাদামের গুণেই হাতের মুঠোয় থাকবে কোলেস্টেরল।

চিনেবাদাম

ভিটামিন বি৩, নিয়াসিন, অ্যান্টিঅক্সিড্যান্ট-গুণ সমৃদ্ধ চিনেবাদাম কোলেস্টেরল রুখে দিতে পারে। এ ছাড়া এর প্রোটিন এবং ফাইবার কোলেস্টেরলের মাত্রা বাড়তে দেয় না। এই ধরনের বাদামে ফাইটোস্টেরল রয়েছে। এই ফ্যাটি অ্যাসিড খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

আখরোট

অনেকেই রোজ আখরোট খাওয়ার অভ্যাস রয়েছে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ আখরোট কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এই ফ্যাটি অ্যাসিড হৃদ্‌যন্ত্রের সমস্যা কমাতেও উপকারী।

কাঠবাদাম

এই বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এই বিশেষ ধরনে অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া শরীরের যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে শরীর ঝরঝরে রাখতে পারে কাঠবাদাম। তাই পুষ্টিবিদরা রোজ একটি করে ভেজানো কাঠবাদাম খাওয়ার কথা বলে থাকেন।

পেস্তা

প্রচুর পরিমাণে ফাইটোষ্টেরল-সমৃদ্ধ পেস্তা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়ক। ফাইটোস্টেরল কোলেস্টেরলের জন্য খুব উপকারী একটি যৌগ। রোজের তালিকায় যদি একটি করেও পেস্তা রাখতে পারেন, আপনার কোলেস্টেরলের সমস্যা দূরে থাকবে।

কাজু

জিঙ্ক, কপার, ক্যালশিয়াম, সেলেনিয়াম এবং ভিটামিন কে-সমৃদ্ধ কাজুবাদাম শুধু স্বাদের নয়, যত্ন নেয় শরীরেরও। এর ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ভাল কোলস্টেরল বাড়াতেও পারদর্শী কাজুবাদাম।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply