শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
লিভার ভাল রাখে পানিফল, আর কোন অসুস্থতা থেকে মুক্তি দিতে পারে এই ফল?

লিভার ভাল রাখে পানিফল, আর কোন অসুস্থতা থেকে মুক্তি দিতে পারে এই ফল?

লিভার ভাল রাখে পানিফল, আর কোন অসুস্থতা থেকে মুক্তি দিতে পারে এই ফল?
লিভার ভাল রাখে পানিফল, আর কোন অসুস্থতা থেকে মুক্তি দিতে পারে এই ফল?

মিজানুর রহমান:  শীতকালে জনপ্রিয় হয়ে ওঠে পানিফল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও অনেক উপকার আছে। পানিফলের উপকারিতাগুলি জানা আছে কি?

শীতকাল চলে এসেছে। বাতাসে শীতল আমেজ। জাঁকিয়ে ঠান্ডা না পড়লেও শীতকালীন মরসুমি কিছু ফল বাজারে চলে এসেছে। তার মধ্যে অন্যতম হল পানিফল। কালীপুজোর আগেই পানিফলের দেখা মিলছে বাজারে। যে কোনও মরসুমি ফলই শরীরের জন্য অত্যন্ত উপকারী। সেই তালিকায় পানিফল যেন কিছুটা এগিয়ে।

ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি১২, ভিটামিন সি সমৃদ্ধ এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও অনেক উপকার করে। এই ফলের নাম দিয়েই বোঝা যাচ্ছে ফলে জলের পরিমাণ ঠিক কতটা। জলের ঘাটতি মেটাতে পানিফলের জুড়ি মেলা ভার।

রক্তচাপ নিয়ন্ত্রণে

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন এমন রোগীর সংখ্যা কম নয়। পানিফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। এই ফলে থাকা পটাশিয়াম রক্তচাপের মাত্রা বাড়তে দেয় না। সব সময়ে বিপদসীমার বাইরে রাখারই চেষ্টা করে। তাই উচ্চ রক্তচাপ থাকলে নির্ভয়ে খেতে পারেন এই ফল। মিলবে দারুণ উপকার।

হজমের গোলমাল কমাতে

শীতকালে বেশি বাইরের খাবার খাওয়ার কারণে হজমের সমস্যা লেগেই থাকে। হজমসংক্রান্ত যে কোনও সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে রয়েছে পানিফলে। শরীরে জলের ঘাটতি তৈরি হলে হজমের সমস্যা দেখা দিতে পারে। পানিফল জলের ঘাটতি পূরণ করে শরীর সুস্থ রাখতে সহায়তা করা। হজমের সমস্যা থেকে দূরে থাকতে রোজ খেতে পারেন পানিফল।

ওজন কমাতে

পানিফলে থাকা স্বাস্থ্যকর কিছু উপাদান শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সাহায্য করে। ফলে মেদ জমার কোনও সুযোগ থাকে না। ওজনও থাকে হাতের মুঠোয়। এ ছাড়া, এই ফলে থাকা জল হজমের গোলমাল হতে দেয় না। পরিপাকক্রিয়া উন্নত করে। হজম ঠিক ঠাক হলে মোটা হয়ে যাওয়ার কোনও ভয় নেই।

অনিদ্রা দূর করে

সারা রাত বিছানায় এপাশ-ওপাশ করেও ঘুম আসতে চায় না। অনিদ্রা নিয়ে ভুগছেন অনেকেই। নানা ভাবে চেষ্টা করেও অনিদ্রার সমস্যা কিছুতেই যেতে চায় না। অনেকেই হয়তো জানেন না পানিফল খেলে সহজেই চলে ঘুম আসতে পারে। তাই এই শীতের রাত জেগে না কাটাতে চাইলে পানিফল খেতে পারেন। মিলবে উপকার।

লিভার ভাল রাখতে

লিভার হল শরীরের অত্যন্ত প্রয়োজনীয় একটি অঙ্গ। লিভার ভাল থাকলে শরীরের সব ক্রিয়াকলাপ স্বাভাবিক থাকবে। মরসুমি যে ফলগুলি লিভার ভাল রাখতে সহায়তা করে তার মধ্যে পানিফল অন্যতম। এই ফলে থাকা জল লিভারে কোনও সংক্রমণ হতে দেয় না।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply