শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায় জেনে নিন

ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায় জেনে নিন

ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায় জেনে নিন
ফাইল ফটো

ফারহানা জেরিন: ‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক’ – এ কথা আজ সবাই জানেন। চারিদিকে এত প্রচার হওয়ার পরও বহু মানুষ ধূমপানে আসক্ত। বিশেষজ্ঞরা বলছেন, এটা এমন একটা অভ্যাস, যা একবার শুরু করলে সহজেই ছাড়া যায় না ঠিকই, তবে একেবারে অসম্ভব নয়। যেকোনও অভ্যাসই যদি মানুষ মনে করে ত্যাগ করবে, তাহলে তা ত্যাগ করা সম্ভব। তবে অবশ্যই তার জন্য কিছু পদ্ধতি মেনে চলা প্রয়োজন।

চলুন জেনে নেওয়া যাক ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায়-

>যারা নিয়মিত ধূমপান করেন, তারা যদি হঠাৎ ধূমপান বন্ধ করে দেন তাহলে তাদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। নিকোটিনের ব্যবহার বন্ধ হওয়ার কারণে মাথাব্যথা হতে পারে, বিরক্তি বা মেজাজ বিগড়ে থাকতে পারে। সেক্ষেত্রে আপনি নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্য নিতে পারেন। এখন মার্কেটে নিকোটিন গাম, লজেঞ্জ পাওয়া যায়। এগুলো ব্যবহার করে ধূমপানের আসক্তি কমানোর চেষ্টা করতে পারেন।

> নন-নিকোটিন ওষুধের সাহায্য নিতে পারেন। ধূমপান বন্ধ করতে যদি নন-নিকোটিন ওষুধ ব্যবহার করতে চান, তাহলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং তার কাছ থেকে প্রেসক্রিপশন নিন।

>যারা ধূমপানে আসক্ত তাদের পক্ষে এটি ত্যাগ করা খুবই চ্যালেঞ্জিং ব্যাপার। জোর করে ছাড়াতে গেলে নানান মানসিক এবং শারীরিক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। এর কারণে মস্তিষ্কে নানা সমস্যা দেখা দেয়। ধূমপান ত্যাগের জন্য অনেক জায়গায় ক্লাস করানো হয়। কাউন্সিলিং করানো হয়। প্রয়োজনে সেগুলোতে যোগ দিতে পারেন।

> আপনার কাছের বন্ধু, পরিবারের সদস্য এবং ভালোবাসার মানুষের সঙ্গে কথা বলুন। তাদের জানান যে আপনি ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন। দেখুন তারা কী পরামর্শ দিচ্ছে। এ বিষয়ে তারা আপনাকে উৎসাহিত করতে পারে। প্রয়োজনে মনোবিদের পরামর্শ নিন।

> ধূমপান ত্যাগের জন্য যোগাসন, প্রাণায়াম, মেডিটেশন, গান শোনা, প্রভৃতি অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়া, আপনি যা করতে সবচেয়ে বেশি ভালবাসেন সেটা করুন। নিয়মিত শরীরচর্চা করলে এই সমস্ত অভ্যাস ত্যাগ করা সম্ভব বলে মত তাদের।

> নিজেকে কিছুটা সময় দিন। পছন্দের জায়গায় বেড়াতে যান, নিজের পছন্দমতো খাবার খান। একেবারে হালকা ফুরফুরে মেজাজে থাকার চেষ্টা করুন। ধূমপানের কথা মনেই আনবেন না। বাড়ি থেকে ধূমপানের সমস্ত কিছু দূর করে ফেলুন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply