শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
সন্তানের উচ্চতা বাড়ছে না? রোজ কী খাওয়ালে দ্রুত বেড়ে উঠবে খুদে?

সন্তানের উচ্চতা বাড়ছে না? রোজ কী খাওয়ালে দ্রুত বেড়ে উঠবে খুদে?

সন্তানের উচ্চতা বাড়ছে না? রোজ কী খাওয়ালে দ্রুত বেড়ে উঠবে খুদে?
সন্তানের উচ্চতা বাড়ছে না? রোজ কী খাওয়ালে দ্রুত বেড়ে উঠবে খুদে?

মিজানুর রহমান (টনি): শিশুর রোজের খাবারে সঠিক অনুপাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট এবং ভিটামিন অবশ্যই রাখতে হবে। জেনে নিন কোন কোন খাবার খেলে শিশুর উচ্চতা বাড়তে পারে।

সন্তানের উচ্চতা ঠিক মতো না বাড়লে চিন্তায় পড়ে যান বাবা-মায়েরা। লম্বা না হওয়ার পিছনে অনেক ক্ষেত্রেই জিনগত কারণ দায়ী। তবে অনেক ক্ষেত্রে আবার পুষ্টিতে ঘাটতি হলেও খুদের উচ্চতা ঠিক মতো বাড়তে চায় না। সন্তানের খাদ্যতালিকার উপর তাই আপনাকেই নজর রাখতে হবে। শিশুর রোজের খাবারে সঠিক অনুপাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট এবং ভিটামিন অবশ্যই রাখতে হবে। জেনে নিন, কোন কোন খাবার খেলে শিশুর উচ্চতা বাড়তে পারে।

দুধ: খুদে দুধ না খেতে চাইলেও রোজ ওদের দুধ খাওয়াতে হবে। দুধে প্রচুর মাত্রায় ক্যালশিয়াম থাকে, যা হাড় মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুধ প্রোটিনেরও ভাল উৎস। প্রোটিন কোষ বৃদ্ধিতেও সাহায্য করে। শিশুদের উচ্চতা বৃদ্ধিতে দুধ বেশ সহায়ক। দুধ ছাড়াও, পনির, টক দই, চিজও খাওয়ানো যেতে পারে।

সয়াবিন: সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা দেহের কোষ ও হাড়ের গঠনে সাহায্য করে। তাই শিশুদের ডায়েটে অবশ্যই সয়াবিন রাখুন।

মুরগির মাংস ও ডিম: প্রোটিনে ভরপুর মুরগির মাংস খেলে শিশুর হাড় ও মাংসপেশি মজবুত হয়। উচ্চতাও বৃদ্ধি পায় নিয়মিত চিকেন খেলে। ডিম খেলেও শিশুর উচ্চতা বাড়ে। ডিমের হলুদ অংশে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে খুব উপকারী।

শাক-সব্জি: মেথি, পালং শাক, বাঁধাকপির মতো সব্জিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালশিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়ামে ভরপুর। এই সব উপাদান শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

আমন্ড: ভিটামিন ও খনিজে ভরপুর আমন্ড উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। এতে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন ই থাকে, যা বাচ্চাদের হাড়কেও মজবুত করে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply