শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
ফুটবলে নতুন নিয়ম! লাল, হলুদ, সাদার পর এ বার দেখা যেতে পারে নীল কার্ড

ফুটবলে নতুন নিয়ম! লাল, হলুদ, সাদার পর এ বার দেখা যেতে পারে নীল কার্ড

ফুটবলে নতুন নিয়ম! লাল, হলুদ, সাদার পর এ বার দেখা যেতে পারে নীল কার্ড
ফুটবলে নতুন নিয়ম! লাল, হলুদ, সাদার পর এ বার দেখা যেতে পারে নীল কার্ড

মিজানুর রহমান (টনি): নতুন নিয়ম আসতে চলেছে ফুটবলে। আন্তর্জাতিক ফুটবল সংস্থা কিছু দিনের মধ্যেই এই নিয়মের ঘোষণা করতে পারে। এফএ কাপে এই নীল কার্ড দেখা যেতে পারে।

নিয়ম ভাঙলে লাল বা হলুদ নয় ফুটবলে রেফারিরা দেখাতে পারেন নীল কার্ডও। নতুন নিয়ম আসতে চলেছে ফুটবলে। আন্তর্জাতিক ফুটবল সংস্থা (আইএসএবি) কিছু দিনের মধ্যেই এই নিয়মের ঘোষণা করতে পারে। এফএ কাপে এই নীল কার্ড দেখা যেতে পারে।

‘দ্য টেলিগ্রাফ’ সূত্রে খবর, কোনও ফুটবলারকে নীল কার্ড দেখানো হলে, তাঁকে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে বসতে হবে। কোনও ফুটবলার যদি দু’টি নীল কার্ড দেখেন, তাহলে তাঁকে মাঠের বাইরে চলে যেতে হবে। একটি নীল এবং একটি হলুদ কার্ড দেখলেও একই শাস্তি হবে। বড় কোনও প্রতিযোগিতায় নীল কার্ড ব্যবহার করার আগে এফএ কাপে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। পুরুষ এবং মহিলা দু’ধরনের এফএ কাপেই এই কার্ড ব্যবহার করা হতে পারে।

ওয়েলসের তৃণমূল স্তরের ফুটবলে নীল কার্ড ব্যবহার শুরু হয়েছে। লাল এবং হলুদ রঙের থেকে একদম আলাদা একটি রং হিসাবে নীলকে বেছে নেওয়া হয়েছে। গত বছর জানুয়ারি মাসে একটি ম্যাচে সাদা কার্ড দেখিয়েছিলেন রেফারি। পর্তুগিজ মহিলা রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস সাদা কার্ড দেখিয়েছিলেন। ফেয়ার প্লে-র প্রতীক হিসাবে এই কার্ড ব্যবহার করেছিলেন তিনি। দু’দলের মেডিক্যাল স্টাফদের ভূমিকার প্রশংসা করার জন্য রেফারি পকেট থেকে সাদা কার্ড বের করে সেটি মেডিক্যাল স্টাফদের দেখিয়েছিলেন। ক্যাম্পোস বলেছিলেন, ফুটবলের মূল্যবোধ বাড়াতেই তিনি এই কাজ করেছিলেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply