শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বোরো চাষে লোকশান গোনার পর, আমন চাষে ঘুরে দাঁড়াতে চায় পত্নীতলা কৃষকরা

বোরো চাষে লোকশান গোনার পর, আমন চাষে ঘুরে দাঁড়াতে চায় পত্নীতলা কৃষকরা

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর শস্যভান্ডার বলে পরিচিত পত্নীতলা উপজেলার কৃষকরা এবার বোরো চাষে লোকশান গোনার পর নতুন করে কোমর বেঁধে আমন চাষ করে আবারও ঘুরে দাঁড়াতে চায়।

কৃষকরা জানান বোরোতে তীব্র শ্রমিক সংকট ও পাকা ধানে পোকার আক্রমন এবং ধানের দাম না পাওয়ায় তাঁদের মোটা অংকের লোকশান গুনতে হয়েছে।লোকশানের কারণে তাঁদের ঋণের বোঝা মাথায় নিয়ে চলতি বর্ষা মওসুমে ধানের বীজতলা তৈরির মধ্যে দিয়ে আবারও আমন চাষ শুরু করেছেন।

উপজেলার পাটিচরা গ্রামের কৃষক হামিদুল ইসলাম কাশিপুরের ইয়াকুব আলী বহবলপুরের বিষ্ণপদসহ অনেক কৃষক জানান সেচ দিয়ে বীজতলা তৈরি করেছেন আর ক দিনের মধ্যে ধান রোপন করবেন তাঁরা।

এবার ধানের বাম্পার ফলনেরও আশা নিয়ে নতুন করে স্বপ্ন দেখছেন কৃষকরা। ধান চাষে নায্যমূল্যে সার, বীজ কীটনাষক সেচ সুবিধাসহ কৃষিউপকরণ পেতে চায় কৃষক।ধানের নায্যমুল্য পাওয়ার আশা করছেন তাঁরা।

উপজেলা কৃষি অফিস জানান চলতি মওসুমে এখনও ধান চাষের লক্ষ্য মাত্রায় নির্ধারণ করা হয়নি।গত মওসুমে পত্নীতলায় ২৭ হাজার ৭৮০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে।

এতে বীজতলার প্রয়োজন ১ হাজার ৩৭৯ হেক্টর। পত্নীতলার কৃষকরা স্বর্ণা-৫, বিনা-৭, ব্রী- ৩৪,৫১,৭১,৭৫ ও দেশীও চিনি আতপ ধান চাষ করে থাকে।

মতিহার বার্তা ডট কম-২৫ জুন ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply