রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে
রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বিভিন্ন উপজেলার নানা জাতের কলার উৎপাদন ও বিপণনে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বছরজুড়েই চায় করা হচ্ছে কলা। কলা শুধু পুষ্টিকর বিবেচনাতেই নয় সহজলভ্য ও কমদামের কারণে বরাবরই মানুষের কাছে জনপ্রিয়। দিনে দিনেই জনপ্রিয় হয়ে উঠছে রাজশাহীর নানা জাতের কলা। স্বল্প খরচে এটি চাষযোগ্য বলে লাভবান হচ্ছেন কৃষকরা।

রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে সপ্তাহে শনি-মঙ্গলবার দুদিন কলার জোগানে পাল্টে যায় এ হাটের দৃশ্যপট। জেলার দূর্গাপুর, চারঘাট, পবাসহ বিভিন্ন স্থান থেকে কলা চাষি ও ব্যবসায়ীরা বাছাই করা কলা এনে জমা করেন এখানে। শীত-গ্রীষ্ম সবসময়ই চলে জমজমাট বেচাকেনা। মানভেদে এক কাদি কলা বিক্রি হয় ১৫০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। প্রতিহাটে মেলে চাপা, অনুপম, আনাজি, সাগর, সবরি, কাঁঠালিসহ উন্নত বাহারি জাত ও মানের ২০ থেকে ২৫ হাজার কাদি কলা। সুলভে পাওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে থেকে কলা কিনতে আসছেন ব্যবসায়ীরা।

শিবপুর কলা হাট ইজারাদার মো. সানাউল্লাহর দাবি, রাজশাহী-ঢাকা মহাসড়ক ঘেঁষে বসা এ হাটের স্থানটি নিচু হওয়ায় দুর্ভোগে পড়তে হয় ব্যবসায়ীদের।

প্রতি হাটে ৫০ থেকে ৬০ লাখ টাকার কলা বিক্রি হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এ বছর রাজশাহীর উপজেলার হাটগুলো থেকে অন্তত সাড়ে ৩০০ কোটি টাকার কলার বেচাকেনা হবে।

মতিহার বার্তা ডট কম: ০৯ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply