শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
সাইবার হামলা থেকে রক্ষা পেতে ১৪৭ কোটি টাকার প্রকল্প

সাইবার হামলা থেকে রক্ষা পেতে ১৪৭ কোটি টাকার প্রকল্প

মতিহার বার্তা ডেস্ক :  সরকারি বিভিন্ন দপ্তরকে সাইবার হামলা থেকে রক্ষা এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমকে (সিআইআরটি) আরও শক্তিশালী করতে উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ১৪৭ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করছে বিসিসি।

প্রস্তাবিত প্রকল্প অনুমোদনের জন্য আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে।

বিসিসির কর্মকর্তারা জানান, জনগণের দোরগোড়ায় ই-সেবা পৌঁছে দিতে সরকার জাতীয় ডাটা সেন্টার স্থাপন করছে। দেশব্যাপী সব সরকারি দপ্তরের মধ্যে নেটওয়ার্ক সংযোগ স্থাপন করা হয়েছে। জাতীয় ডাটা সেন্টার ও আর্থিক প্রতিষ্ঠানের অনলাইন সেবাগুলো বিভিন্ন সাইবার আক্রমণের মুখে পড়ছে। এরই মধ্যে ডিজিটাল বাংলাদেশের আওতায় অর্জনগুলোকে সুরক্ষা দিতে বিসিসি আইনের কার্যক্রমের আওতায় সাইবার নিরাপত্তা দেওয়ার জন্য সিআইআরটি গঠন করা হয়েছে।

কর্মকর্তারা আরও জানান, সাইবার আক্রমণ থেকে সরকারের গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামোগুলো নিরাপদ রাখার লক্ষ্যে প্রস্তাবিত প্রকল্পের আওতায় সিআইআরটির সক্ষমতা আরও বাড়ানো হবে। পাশাপাশি সাইবার হামলার ঝুঁকিতে থাকা সরকারি দপ্তরগুলোতে প্রযুক্তিগত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

মতিহার বার্তা ডট কম – ১৮ আগস্ট, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply