শান্তির নগরী বর্তমান রাজশাহীর চিত্র দেখুন ফটো গ্যালারিতে

শান্তির নগরী বর্তমান রাজশাহীর চিত্র দেখুন ফটো গ্যালারিতে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের মানচিত্রে অন্যতম একটি দুর্যোগ প্রবলদেশ বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ দেশ গুলোর মধ্যে অন্যতম। জলবায়ু পরিবর্তন ভবিষ্যতের ব্যাপার, একথা এখন আর ঠিক নয়, এটা এখনই আমাদের চারপাশে ঘটছে এবং ভবিষ্যৎ পরিবর্তনের লক্ষণগুলো এখনই স্পষ্ট হতে শুরু করেছে। এটি স্পষ্ট ও বাস্তব ঘটনা যা বাংলাদেশের সামাজিক ও মানব উন্নয়নের ক্ষেত্রে মারাত্মক বিরূপ প্রভাব ফেলছে।

দেশের দক্ষিনাঞ্চলে ক্রমবর্ধমান ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস, উত্তর-পশ্চিমাঞ্চলে খরা, লু-হাওয়া, ভূ-গর্ভস্থ পানির স্তর নেমে যাওয়া, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে পৌনপৌনিক বন্যা, পাহাড়ীঅঞ্চলে ঢল ও ভূমিধ্বস এবং দেশব্যাপী নদীভাঙ্গন এ পরিস্থিতিকে আরও বিপদাপন্ন করে তুলেছে।

এগুলোর ভবিষ্যৎ প্রভাবের অনেক কিছুই এখনও সঠিক ভাবে জানা যায়নি এবং সম্ভাব্য প্রতিকার ও ঝুঁকি ব্যবস্থাপনাও অনিশ্চিত।

এদেশের প্রতিটি জেলাই কম বেশি দুর্যোগ আক্রান্ত হয়। এ জেলা গুলোর মধ্যে রাজশাহী জেলা অন্যতম।

পদ্মার তীরবর্তী অবস্থান হওয়ায় রাজশাহী জেলা প্রতি বছর বিভিন্ন দুর্যোগে আক্রান্ত হয় । ভৌগলিক বৈশিষ্ট্যের কারণে নদীভাঙ্গন, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, তাপদাহ, শৈত্যপ্রবাহ, অতিবৃষ্টি প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ এই এলাকার প্রধান দুর্যোগ। রাজশাহী জেলাকে শিক্ষা নগরী বলা হয়। এখানে বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চিকিৎসা মহাবিদ্যালয়, একাধিক ঐতিহ্যবাহীকলেজ (রাজশাহী কলেজ,রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মহিলা কলেজ), কারিগরী মহাবিদ্যালয়সহ আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। শিল্প, সাহিত্য, সংস্কৃতি বিকাশে রাজশাহী জেলা উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। ভাওয়াইয়া, গম্ভীরা এ অঞ্চলের সংস্কৃতির বিশেষ দিক। জেলা শিল্পকলা একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী প্রভৃতি প্রতিষ্ঠানগুলো শিল্পীদের প্রতিভা বিকাশে অবদান রাখছে।

এ জেলায় উল্লেখযোগ্য কোন খনিজ সম্পদ নেই। তবে ধারণা করা হয় পদ্মার বালুচরে মূল্যবান খনিজ সম্পদ রয়েছে।

শান্তির নগরী বলা হয় রাজশাহীকে। বর্তমানে প্রয়োজনের চেয়ে বেশি অটো আর যানজট নগরবাাসীর অশান্তি।

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে তালাইমারী বালু ঘটে বালু উত্তোলন।

একের পর এ পুকুর ভরাট প্রভাবশালী নেতাদের

শহররক্ষা বাঁধ সংলগ্ন পাউবোর জায়গা দখল, ভরাট, ও শতশত ঘরবাড়ি নির্মান

ফসলি জমি খনন করে পুকুর তৈরীর হিড়িক

আল্প বৃষ্টিতেই রাজশাহী আদলত পাড়ার অবস্থা 

রাজশাহী বর্তমান চিত্র, পুকুর, খাল, বিল, ঝিল, জলাশয় ভরাটে বে-পরোয়া একশ্রেণীর মানুষ। অবৈধ ভাবে বালু উত্তোলন। শিক্ষানগরীতে মাদকের ছড়াছড়ি। সাথে, জুয়া, চুরি, ছিনাতাই, খুন, সবকিছুই চলমান।

শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে সরকারী চাকুরীজিবীদের টেন্ডারবাজি, অবৈধভাবে লক্ষ লক্ষ টাকার কাজ রুয়েটে ও রাবিতে চলমান। শান্তির নগরী রাজশাহী থেকে এ সকল অসাধু লোকজন ও চাকুরীজিবীদের লাগাম লাগাম টেনে ধরার জন্য রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সুদৃষ্ঠি ও কঠোর হস্তক্ষেপ কামনা করছেন রাজশাহী নগরবাসীরা।      

মতিহার বার্তা ডট কম – ২৫ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply