ঢাকায় চলছে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান, রাজশাহীতে দুর্নীতি চলমান

ঢাকায় চলছে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান, রাজশাহীতে দুর্নীতি চলমান

ঢাকায় চলছে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান, রাজশাহীতে দুর্নীতি চলমান
রাজশাহীতে দুর্নীতি চলমান

নিজস্ব প্রতিবেদক : রাজধানি ঢাকায় অবৈধ সম্পদের মালিকদের বিরুদ্ধে চলছে অভিযানে। আর রাজশাহীতে অসাধু কয়েকজন প্রভাবশালীর দুর্নীতিবাজদের কর্মকান্ড চলমান। তবে অভিযানে রাজশাহীর টেন্ডারবাজ, অবৈধভাবে পুকুর ভরাট, অবৈধভাবে তালাইমারী বালু মহল দখল করে কোটি কোটি টাকার মালিক হওয়া নেতাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

রাজশাহীতে সক্রিয় একাধিক সিন্ডিকেটের হোতা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বেশ কয়েকজন নেতাদের প্রকাশ্যে দেখা যাচ্ছে না। কেউ কেউ ইতোমধ্যেই ভারতে পাড়ি জমিয়েছেন। আবার অনেকেই রাজশাহী থেকে ঢাকায় গিয়ে অবস্থান করছেন।

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের টেন্ডার, মাদক চোরাচালান সিন্ডিকেটের নেতৃত্বে থাকা এসব নেতা গত ১০ বছরে কোটি কোটি টাকার মালিক হয়েছেন। নগরীতে গড়ে তুলেছেন বহুতল ভবন, মার্কেট, বাড়ি ও বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান। প্রত্যেকের রয়েছে সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত বিলাসবহুল ব্যক্তিগত চেম্বার।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীতে টেন্ডারবাজির বড় ক্ষেত্র পশ্চিমাঞ্চল রেলওয়ের সদর দফতর, বিএমডিএসহ একাধিক সরকারী প্রতিষ্ঠান। এ সকল সরকারী প্রতিষ্ঠানে বছরে শত শত কোটি টাকার উন্নয়ন কর্মকান্ডের টেন্ডার হয়। বিএমডিএ’র কর্মকর্তাদের কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে। দুদকের অভিযানে ৭ কোটি টাকার দুর্নীতিও মিলেছে এ প্রতিষ্ঠানে। স্ট্যান্ড রিলিজ হয়েছিলেন গোটা দশেক কর্মকর্তা।

এদিকে, জেলা প্রশাসকের ও মহামান্য হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহী নগরীর তালাইমারীতে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রেখেছে মহানগর আ’লীগের এক প্রভাবশালীনেতা। আর এ কারনে প্রতিদিন কয়েক লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার। পাশাপাশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বৈধ বালু ইজারাদারগণ। বর্তমানে ঘাটটিতে জেলা প্রশাসকের লাগানো একটি সাইবোর্ড রয়েছে।

সাইবোর্ডে পরিস্কার বাংলায় লেখা আছে তালাইমারী বালু ঘাট দিয়ে সকল প্রকার বালু উত্তোলন ও পরিবহন নিষিদ্ধ। এ আইন আমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তারপরও বালু উত্তোলন আব্যাহত রেখেছে ওই নেতা।

নাম প্রকাশ না করার শর্তে এক ইজারাদার জানায়, জেলা প্রশাসক অফিসে ৪৩টি তালিকাভূক্ত লাইসিন্স রয়েছে। গত ৪ বছরে শত কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে নামমাত্র মূল্যে ইজারা নিয়ে প্রায় শত কোটি টাকা অবৈধভাবে উপার্জন করেছেন রাজশাহী মহানগর আ’লীগের এক প্রভাবশালী নেতা।

তিনি বাংলা ১৪২১ সাল হতে ১৪২৫ সাল পর্যন্ত বিভিন্ন বালু মহল নাম মাত্র কয়েক লক্ষ টাকা মূল্যে ইজারা নিয়েছিলেন। এবং একক ভাবে নিয়ন্ত্রণ করছিলেন বালু মহল।

অথচ একই বালু মহাল ১৪২৬ সালের জন্য টেন্ডার প্রক্রিয়ায় তালিকাভূক্ত ঠিকাদারদের শতস্ফূর্ত অংশগ্রহনের মাধ্যমে কয়েক কোটি টাকা রাজস্ব আয় করেছে সরকার। যাহা বিগত ৪ বছরের তুলনায় হাজার গুন বেশি।

বর্তমানে ১৪২৬ সনের বালু মহল একক নিয়ন্ত্রনে না পেয়ে ওই প্রভাবশালী নেতা নতুন ইজারাদারদের ক্ষতিগ্রস্ত করতে শহরের মধ্যে অবস্তিত কাজলা এবং পদ্মানদীর নতুন চর এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন অব্যহত রেখেছেন। কিন্তু হাইকোর্ট এবং জেলা প্রশাসকের (ডিসি) অফিসের নিষেধাজ্ঞা সত্বেও তিনি ওই অবৈধ বালুঘাটটি চলমান রেখেছে। এই বালুঘাটকে কেন্দ্র করে তিনি নগরীতে গড়ে তুলেছেন বিভিন্ন স্তরের ক্যাডার বাহিনী।

বিগত দিনে তিনি একই কায়দায় ক্যাডার বাহিনী দ্বারা বেড় পাড়া বালু মহলকে কেন্দ্র করে (২৭ নভেম্বর ১৯৯৮) সালে কিশোরী নামের এক ব্যক্তিকে হত্যা কারান বলে জনসূতি আছে। রাজশাহী সিটি বাইপাশে বালু সাপ্লাইকে কেন্দ্র করে (২৬ মার্চ ১৯৯৯) ছাত্রলীগ নেতা ও জাতীয় পরিষদের সদস্য গোলাম নামের এক রাঃবি শিক্ষার্থীকে হত্যা করা হয়। গোলাম হত্যা মামলার অন্যতম আসামী এ প্রভাবশালী নেতা। শ্যামপুর বালু মহালকে কেন্দ্র করে ওই এলাকার জনগন এ নেতার বিরুদ্ধে ঝাঁড়ু মিছিল করেন।

মিছিলকে কেন্দ্র করে ব্যবসায়ী নজরুল ইসলাম নামের একজন বালু ব্যবসায়ীর দুপায়ে চারটি গুলি করে নেতার ক্যাডার বাহিনী । এখানেই শেষ নয় তিনি অভ্যান্তরিন কারনে তার নিজেস্ব বডি গার্ড সিজার, সুমন, সাদ্দামকে কুপিয়ে আহত ও পঙ্গু করে তার নিজস্ব ক্যাডার বাহিনী।

জানা যায়, এক সময় এ প্রভাবশালী নেতা ডেকোরেটরের ব্যবসা করতেন। পরে নিজ বসত বাড়িতে গাভি লালন পালন করতেন।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তিনি মাত্র কয়েক বছরে শত শত কোটি টাকার মালিক হয়েছেন। শহরের বিভিন্ন জায়গায় রয়েছে তার মার্কেট বাড়ি, জমি। কোর্ট স্টেশন এলাকায় রেলের জমিতে রয়েছে সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত একটি বিলাসবহুল চেম্বার। চলাফেরা করেন ৩টি বিলাসবহুল প্রাইভেটকারে। ব্যবসার কাজে রয়েছে ১৫টি ড্রাম ট্রাক। তিনি চলাফেরা করেন ৮/১০ জন বডি গার্ড নিয়ে।

রাজশাহীর সময় ডট কম -০৭ অক্টোবর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply