রাজশাহীর কাটাখালী বেলঘড়িয়ার রাস্তা ও বসত বাড়ি ডেন গর্ভে বিলিন হওয়ার আসংখ্যা

রাজশাহীর কাটাখালী বেলঘড়িয়ার রাস্তা ও বসত বাড়ি ডেন গর্ভে বিলিন হওয়ার আসংখ্যা

রাজশাহীর কাটাখালী বেলঘড়িয়ার রাস্তা ও বসত বাড়ি ডেন গর্ভে বিলিন হওয়ার আসংখ্যা

এসএম বিশাল: রাজশাহীর নগরীর উপকন্ঠ কাটাখালী বাজার থেকে বেলঘড়িয়া স্কুলের দিকে যাওয়ার রাস্তাটি ভেঙ্গে খানা খন্দরে পরিনত হয়েছে। এছাড়াও রাস্তাটির অর্ধেকের বেশি অংশ ভেঙ্গে রাস্তা সংলগ্ন ডেন গর্ভে বিলিন হয়ে গেছে। ফলে রাস্তাটি এখন খাল-বিলের সরু পথে হয়ে গেছে।

বুধবার (২৭ আগস্ট) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটির এতই বেহাল দশা তাতে একটি রাস্তার রিক্সা প্রবেশ করলে সামনে বা পেছন থেকে আর একটি সাইকেল যাওয়ার মতো উপায় নাই।

ভয়ংকর রুপ নিয়েছে রাস্তাটি। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। ভেঙ্গে পড়তে পারে ড্রেন সংলগ্ন বসতবাড়ি ও বিল্ডিং।

স্থানীয়রা জানায়, এই রাস্তা দিয়ে যেতে হয় কাটাখালী বাজারে। রাস্তাটি এতই গুরুত্বপূর্ণ যে কাটাখালি বাজারে যাবার জন্য কয়েকটা গ্রামের কয়েক হাজার মানুষের একমাত্র ভরসা। বেলঘরিয়া স্কুলের ড্রেন সংলগ্ন কার্পেটিং রাস্তা ধরে কাটাখালি বাজারে উঠতে যেমন সময় বাঁচে, তেমনি মানুষের যাতায়াত খরচ ও সাশ্রয়ী হয়। অথচো এই গুরুত্বপূর্ণ রাস্তাটির সংস্কার কাজ কত বছর যাবত হয়নি তা হিসেব করে বলা মুশকিল।

বেলঘরিয়া গ্রামের বাসিন্দা নূর হোসেন, সম্রাট ,এমদাদুল, আব্বাস, হাসানসহ একাধিক বাসিন্দারা জানান, ড্রেন সংস্কারের নামে দির্ঘ ১বছর থেকে পড়ে আছে রাস্তাটি। আর রাস্তা ভেঙ্গে গেছে ড্রেনের পেটে। এখন এই রাস্তাটি গ্রামের মানুষের জন্য মরনফাঁদে পরিনত হয়েছে। ফলে কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে।

তারা আরও বলেন, গত বছর এই ড্রেনের প্রোটেকশন ওয়ালের কাজ শুরু হলেও তা এখনও শেষ হয়নি। কবে নাগাদ শেষ হবে তারও কোন নিশ্চয়তাও নাই।

এদিকে, ড্রেন সংলগ্ন বাসিন্দাদের হতাশা আর আতংক যেন কিছুতেই পিছু ছাড়ছেনা। ড্রেনের ভাঙ্গন কোথাও কোথাও বসত বাড়ির কাছে গিয়ে ঠেকেছে।
দ্রুত ড্রেন বাঁধাই করা না হলে অচিরেই পথচারীদের কার্পেটিং রাস্তাসহ বেশ কিছু বাড়ি ডেন গর্ভে বিলিন হয়ে যাবে বলেও জানান স্থানীয়রা।

এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করাসহ কাজের বাস্তবায়নের জন্য অনুরোধ জানান স্থানীয়রা।

 মতিহার বার্তা ডট কম- ২৭-০৮-২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply