রাজশাহী অঞ্চলে শেষ মুহুর্তে জমে উঠেছে আশ্বিনা আমের বেচা-কেনা

রাজশাহী অঞ্চলে শেষ মুহুর্তে জমে উঠেছে আশ্বিনা আমের বেচা-কেনা

রাজশাহী অঞ্চলে শেষ মুহুর্তে জমে উঠেছে আশ্বিনা আমের বেচা-কেনা

মঈন উদ্দীন: আমের রাজধানী রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জে চলছে শেষ মুহুর্তে জমে উঠেছে আমের বাজার। শেষ সময়ে ভালো দাম পেয়ে করোনা ও আমপানের ভয়াবহতা কাটিয়ে উঠতে শুরু করেছে চাষী ও ব্যবসায়ীরা।

এবছর প্রত্যাশার চেয়েও ভালো দামে আম কেনা-বেচা হয়েছে। ফলে পুষিয়ে যাবে বিগত বছরের লোকসান। বাজারে বর্তমানে আশ্বিনা আম বিক্রি হচ্ছে প্রতি মণ ৪২শ’ টাকা থেকে ৪৮শ’ টাকা পর্যন্ত। গত বছর এ আম বেচা-কেনা হয়েছে মাত্র ১৪শ” থেকে ২ হাজার টাকা মণ দরে।

রাজশাহী বিভাগীর কৃষি অফিসের অতিরিক্ত পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, এবার রাজশাহী অঞ্চলের ৮১ হাজার ১৬ হেক্টর জমিতে ৮ লাখ ৩৫ হাজার ৫০২ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। এর মধ্যে রাজশাহী জেলায় ১৭ হাজার ৬৮৬ হেক্টর জমিতে ২ লাখ ১০ হাজার ৯৪৭ মেট্রিক টন, নওগাঁ জেলায় ২৪ হাজার ৭৭৫ হেক্টর জমিতে ২৯ হাজার ৭৩ মেট্রিক টন, নাটোর জেলায় ৫ হাজার ৫২০ হেক্টর জমিতে ৭৭ হাজার ৩০৫ মেট্রিক টন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে ২ লাখ ৪৯ হাজার ৯৫০ মেট্রিক টন লক্ষ্যমাত্রা ধরা হয়।

রাজশাহী বিভাগের সব থেকে বড় আম বাজার কানসাট আম বাজারসহ অন্যান্য আম বাজার ঘুরে দেখা গেছে, বিভাগে শেষ মুহুর্তে জমে উঠেছে আশ্বিনা আমের বাজার। ল্যাংড়া, খিরশাপাত, ফজলী ও রুপালী আম গাছ থেকে নামানো শেষ হয়েছে আগেই। এখন চলছে আশ্বিনা আম নামানো। শেষ মুহুর্তে ভাল দাম পেয়ে লাভবান হচ্ছেন আমচাষী ও ব্যবসায়ীরা। এবছর প্রত্যাশার চাইতে বেশি দামে আম কেনা-বেচা হয়েছে বলে জানাগেছে। কানসাট আম বাজার ভরা মৌসুমের মত হয়ে উঠেছে । আর শেষ মুহুর্তে আমের চাহিদা বেশি থাকায় ক্রেতারও যেন ঠাঁই নেই।

এবিষয়ে রাজশাহী বিভাগীয় কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক সুদেন্দ্রনাথ রায় বলেন, রাজশাহী বিভাগে সারা মৌসুম জুড়েই এবার আমের দাম একটু বেশিই ছিলো। গত কয়েক বছরের তুলনায় এবার ভালো দাম পাওয়া গেছে। যদিও আমপানও করোনার প্রভাব ছিলো। তবে শেষ মুহুর্তে দাম ও চলতি মৌসুমে দাম ভালো পাওয়ার কারণে এবার চাষীরা আগের ক্ষতি পুরণ করে ফেলেছে বলে জানান তিনি।

মতিহার বার্তা ডট কম – ০১ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply