বেতন থেকে কেটে নেওয়া হলো অনুদানের টাকা!

বেতন থেকে কেটে নেওয়া হলো অনুদানের টাকা!

বেতন থেকে কেটে নেওয়া হলো অনুদানের টাকা!

মতিহার বার্তা ডেস্ক: করোনাকালে ক্ষতিগ্রস্ত হিসেবে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের দেওয়া প্রধানমন্ত্রীর অনুদানের টাকা তাদের বেতন থেকে কেটে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

টাঙ্গাইল পুলিশ লাইনস আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদেরের বিরুদ্ধে এমন অভিযোগই করেছেন প্রতিষ্ঠানের ১৯ শিক্ষক ও ১১ কর্মচারী।

জানা যায়, ১৯৯৬ সালে স্থাপিত টাঙ্গাইল পুলিশ লাইনস আদর্শ উচ্চ বিদ্যালয়। বর্তমানে দুই শিফটে চলমান ও ষষ্ঠ থেকে দশম শ্রেণির এ বিদ্যালয়টির শিক্ষার্থী সংখ্যা ১৭৮৫ আর শিক্ষক-কর্মচারীর সংখ্যা ৪৯। এর মধ্যে নন-এমপিও রয়েছেন ১৯ জন শিক্ষক আর ১১ জন কর্মচারী।

বিদ্যালয়ে কর্মরত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অভিযোগ, করোনাকালে ক্ষতিগ্রস্ত হিসেবে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রী অনুদান দিয়েছেন। প্রধানমন্ত্রীর দেওয়া ওই অনুদানে এ বিদ্যালয়ে কর্মরত নন-এমপিও ১৯ জন শিক্ষক জনপ্রতি পেয়েছেন পাঁচ হাজার টাকার চেক আর জনপ্রতি ১১ জন কর্মচারী পেয়েছেন আড়াই হাজার টাকার চেক। প্রাপ্ত অনুদানের পরিমাণ এক লাখ ২২ হাজার ৫০০ টাকা। চলতি বছরের ১২ জুলাই জনতা ব্যাংক আশেকপুর শাখা, টাঙ্গাইল থেকে অনুদানের ওই চেক পান তারা। তবে বিদ্যালয়ের জুলাই মাসে পাওয়া জুনের বেতন থেকে সেই অনুদানের টাকা আবার কেটে নেওয়া হয়েছে। অনুদানের টাকা বেতন থেকে কেটে নেওয়ায় হতবাক হয়েছেন তারা।

এ অভিযোগ করেছেন বিদ্যালয়ে নন-এমপিও হিসেবে কর্মরত বাংলা বিভাগের সহকারী শিক্ষক সুলতানা শামীমা নাসরিন, সামাজিক বিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক খলিলুর রহমানসহ একাধিক শিক্ষক।

তাদের অভিযোগ, গত ১৯ জুলাই বিদ্যালয় থেকে পাওয়া জুনের বেতন উত্তোলনের সময় তারা জানতে পারেন যে প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের পাঁচ হাজার টাকা মাসিক বেতন থেকে কেটে নেওয়া হয়েছে। করোনাকালে ক্ষতিগ্রস্ত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য দেওয়া প্রধানমন্ত্রীর এ অনুদান কোনো প্রণোদনা বা ঋণ ছিল না, তারপরও তা কেটে রাখা হয়েছে। বেতন থেকে ওই টাকা কেটে নেওয়ার বিষয়ে কয়েকজন শিক্ষক প্রধান শিক্ষককে ফোন দিয়ে জানতে পারেন যে বিদ্যালয় থেকে তাদের নিয়মিত বেতন দেওয়া হয়, তাই তাদের প্রাপ্ত অনুদানের টাকাটা কেটে রাখা হয়েছে।

বিদ্যালয়ের হিসাবরক্ষক কাম কম্পিউটার অপারেটর মো. রুবেল মিয়া জানান, প্রধান শিক্ষকের নির্দেশে নন-এমপিও ১৯ জন শিক্ষক আর ১১ জন কর্মচারীকে দেওয়া প্রধানমন্ত্রীর অনুদানের টাকা বেতন থেকে কেটে রাখা হয়েছে।

এ বিষয়ে টাঙ্গাইল পুলিশ লাইনস আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল কাদের বাংলানিউজকে জানান, করোনাকালে বেতন পাচ্ছেন না এমন নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রী মানবিক এ অনুদান দিয়েছেন। কিন্তু আমাদের সব নন-এমপিও শিক্ষক-কর্মচারী বিদ্যালয় থেকে নিয়মিত বেতন পাচ্ছেন। আর জুলাই মাসে স্কুলের আর্থিক অবস্থা খারাপ থাকায় তাদের বেতন থেকে অনুদানের সমপরিমাণ টাকা কেটে নেওয়া হয়েছে। কেটে রাখা অনুদানের টাকা বিদ্যালয় ফান্ডে জমা রাখা হয়েছে।

নিয়মিত বেতন পাওয়া সত্ত্বেও নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের তালিকা কেন পাঠানো হয়েছিল জানতে চাইলে তিনি বলেন, কোনো কারণ না জানিয়ে বোর্ড থেকে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের তালিকা চাওয়া হয়েছিল বলেই তালিকাটি পাঠানো হয়।

মতিহার বার্তা ডট কম: ১৪ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply