গোদাগাড়ীতে উরাও ও পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

গোদাগাড়ীতে উরাও ও পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

গোদাগাড়ীতে উরাও ও পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা
গোদাগাড়ীতে উরাও ও পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

গোদাগাড়ী প্রতিনিধি : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় আদিবাসী উরাও জনজাতির নয়টি ও পাহাড়িয়া জনজাতির চারটি রক্ষাগোলা দলের অংশগ্রহণে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) দেওপাড়া ইউনিয়নের সেন্ট যোসেফস নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এর আয়োজন করা হয়।

গোদাগাড়ীর ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার অংশ হিসেবে তারা এতে অংশ নেন। ব্রেড ফর দি ওয়ার্ল্ড-জার্মানীর আর্থিক সহায়তায় সিসিবিভিও, রাজশাহী এই প্রতিযোগিতার আয়োজন করছে। অনুষ্ঠানের তৃতীয় দিনে উরাও ও পাহাড়িয়া জনজাতির রক্ষাগোলা সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে।

সকালে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ।

অতিথি ছিলেন দেওপাড়া ইউনিয়ন পরিষদের নারী সদস্য কস্তান্তিনা হাঁসদা, পাহাড়িয়া বাইশি প্রধান কেন্দ্রীয় কমিটির সদস্য অভিলাস বিশ্বাস ও পাথরঘাটা রক্ষাগোলা সংগঠনের মোড়ল উজির এক্কা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি অজয় মিঞ্জ। সিসিবিভিওর পক্ষে স্বাগত বক্তব্য রাখেন সংস্থাটির প্রকল্প সমন্বয়কারী আরিফ।

সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল উরাও এবং পাহাড়িয়া জনজাতির বিয়ে। অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেন অভিলাস বিশ্বাস, রঞ্জিত সাওরীয়া ও শাহাবুদ্দিন সিহাব। সাংস্কৃতিক প্রতিযোগিতায় পাহাড়িয়া জনজাতির প্রথম স্থান অর্জন করে নাপিতপাড়া সাংস্কৃতিক দল। যৌথভাবে দ্বিতীয় হয়েছে গোলাই ও ডাইংপাড়া। উরাও জনজাতির মধ্যে প্রথম হয়েছে পাথরঘাঠা। এছাড়া বেলডাঙ্গা দ্বিতীয় এবং শাহানাপাড়া তৃতীয় হয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিসিবিভিওর প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম। তাকে সহায়তা করেন মানিক এক্কা।

মতিহার বার্তা ডট কম: ১৩ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply